chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

দিনে ১৪ জনের নমুনা সংগ্রহ চট্টগ্রাম সমুদ্রবন্দরে

কর্মীদের করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ বুথ চালু হয়েছে চট্টগ্রাম সমুদ্রবন্দরে। প্রতিদিন ১৪ জনের নমুনা সংগ্রহ করে পাঠানো হচ্ছে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালের ল্যাবে।

এ ব্যাপারে বন্দরের চিকিৎসক ডা. আহসান হাবিব বলেন, আমরা একজন চিকিৎসক ও প্রশিক্ষিত একজন প্যাথলজিস্টকে নমুনা সংগ্রহ বুথে রেখেছি। চিকিৎসক তাপমাত্রা, লক্ষণ ইত্যাদি বিবেচনা করে ১৪ জনকে নমুনা সংগ্রহের জন্য নির্বাচিত করছেন। এরপর নমুনা সংগ্রহ করে বিশেষ ব্যবস্থায় সেগুলো চমেক হাসপাতালের করোনা ল্যাবে পাঠিয়ে দিচ্ছি। সেখান থেকে অনলাইনে ফলাফল পাঠানোর কথা রয়েছে।

সূত্র জানায়, বুধবার (২৭ মে) থেকে নমুনা সংগ্রহ বুথের কার্যক্রম শুরু হয়েছে। প্রথম দিন নমুনা সংগ্রহ করা হয়েছে ১৪ জনের।

নমুনা সংগ্রহের পাশাপাশি বন্দর রিপাবলিক ক্লাবকে ১০ শয্যার কোয়ারেন্টিন/আইসোলেশন সেন্টার হিসেবে গড়ে তুলেছে বন্দর কর্তৃপক্ষ। বর্তমানে সেখানে কোয়ারেন্টিনে রয়েছেন ২ জন।

সর্বশেষ বন্দর কর্তৃপক্ষ রিপাবলিক ক্লাবকে আইসোলেশন সেন্টার ও পাশের সিবিএ ভবনে নমুনা সংগ্রহ বুথ চালু করেছে।

বন্দরে দায়িত্বরত স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তা ডা. মোতাহার হোসেন বলেন, করোনার শুরু থেকে বৃহস্পতিবার সকাল আটটা পর্যন্ত চট্টগ্রাম বন্দরে আসা ১৪ হাজার ৪৭০ জন দেশি-বিদেশি জাহাজের নাবিক, ক্যাপ্টেন ও পাইলটের স্ক্রিনিং কার্যক্রম সম্পন্ন করেছি আমরা। কিছু জাহাজ বহির্নোঙরে অবস্থানকালে এবং কিছু জাহাজ বন্দরের মূল জেটিতে প্রবেশের পর নাবিকদের স্ক্রিনিং করা হয়েছে। পাশাপাশি ইমিগ্রেশন পয়েন্টেও স্ক্রিনিং কার্যক্রম চলমান রয়েছে।

এই বিভাগের আরও খবর