chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

রাশিয়ার তেলের নমুনা পৌঁছেছে চট্টগ্রামে

চট্টলা ডেস্ক : রাশিয়া থেকে জ্বালানি তেলের নমুনা চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে। সেখান থেকে নমুনা নিয়ে দেশের একমাত্র রাষ্ট্রীয় তেল পরিশোধনাগার ইস্টার্ন রিফাইনারি লিমিটেডের (ইআরএল) নিজস্ব ল্যাবে পরীক্ষা-নিরীক্ষা শেষে তিন দিনের মধ্যে অপরিশোধিত তেল ইআরএলে ঢুকবে।

বর্তমানে এসব তেল চট্টগ্রাম বন্দরে খালাসের অপেক্ষা রয়েছে। পরীক্ষ-নিরীক্ষা শেষে আমদানির চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন বাংলাদেশ প্রেট্রোলিয়াম করপোরেশন।

জ্বালানি বিভাগের একজন জেষ্ঠ্য কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে এ তথ্য নিশ্চিত করেছেন। ওই কর্মকর্তা জানান, রাশিয়া অনেকদিন ধরেই বাংলাদেশের কাছে তেল বিক্রির প্রস্তাব দিয়ে আসছিল।

শুরুতে চিন্তা করা হচ্ছিল অপরিশোধিত জ্বালানি তেল এনে বাংলাদেশে পরিশোধন করা হবে। কিন্তু রাশিয়ার তেলের ধরণ কী, বাংলাদেশের পরিশোধনাগারে তা পরিশোধন করা যাবে কিনা; সে বিষয়ে আমরা নিশ্চিত নই।

এখন যেহেতু নমুনা এসেছে। আমরা বিষয়টি পরীক্ষা করে দেখবো। এরপরে সরকারের সিদ্ধান্তের ওপর সবকিছু নির্ভর করছে।

রাশিয়া–ইউক্রেন যুদ্ধে বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বৃদ্ধি হওয়ার পর বৈশ্বিক সংকট দেখা দেয়। পৃথিবীর তেল সমৃদ্ধ দেশগুলো থেকে কম মূল্যে তেল আমদানির জন্য নানামুখী তৎপরতা শুরু করে বাংলাদেশ সরকার।

বৈশ্বিক এই সংকট পরিস্থিতিতে ভারত, চীনসহ কোনো কোনো দেশ রাশিয়া থেকে কম দামে জ্বালানি তেল আমদানি করছে। গত মে মাসে বাংলাদেশকেও অপরিশোধিত জ্বালানি তেল আমদানির প্রস্তাব দেয় রাশিয়া। তবে, তা নাকোচ করে বাংলাদেশ সরকার।

রাশিয়ার জ্বালানি তেলের বিশিষ্ট বলছে, এটি দেশে ব্যবহারের উপযোগী নয়। এতে সালফারের পরিমাণ অনেক বেশি। তাই ব্যবহার করতে হলে পরিশোধন করার প্রয়োজন হবে। এতে খরচ বেড়ে যাবে। এসব বিষয়ে বিবিচেনা করে প্রথমে বাংলাদেশ সরকার নাকোচ করে দেয়।

দিতীয় দফায় আবারও প্রস্তাব দেয় রাশিয়া। ইতোমেধ্য রাশিয়ার একটি তেলের নমুনা চট্টগ্রাম চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে। তেলগুলো আগামী কয়েকদিনের মধ্যে ইর্স্টান রিফাইনিারির পরীক্ষাগারে পরীক্ষা করা হবে। এরপর পর্যালোচনা করে আমদানির জন্য চূড়ান্ত সিদ্ধান্ত নেবে মন্ত্রণালয়।

এছাড়া প্রতিবেশী দেশ ভারত ও চীন রাশিয়া থেকে তেল আমদানির পরিমাণ বাড়িয়েছে। সম্প্রতি ভারতের একটি তেল পরিশোধনাগার রাশিয়ার তেল পরিশোধন করে দেওয়ার প্রস্তাব দেয় বাংলাদেশকে।

এই প্রস্তাবের পর প্রধানমন্ত্রীর নির্দেশে বিপিসি একটি কমিটি গঠন করে। কমিটির তেল আমদানি করা যাবে কিনা সে বিষয়ে প্রতিবেদন জমা দেওয়ার কথা।

এ বিষয়ে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, এই প্রস্তাব এখনও মন্ত্রণালয়ে আসেনি। কমিটি কাজ করছে। তারা প্রতিবেদন দিলে আমরা বিষয়টি বিবেচনা করবো।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর