chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

গোল নিয়ে বিতর্ক, চূড়ান্ত রায় দিল ফিফা

সোমবার রাতে উরুগুয়ের বিপক্ষে ক্রিস্টিয়ানো রোনালদো গোল উদযাপন করার পর জায়ান্ট স্ক্রিনে গোলদাতার নাম ব্রুনো ফার্নান্দেজ দেখাতেই মন ভেঙে গেল তাঁর। মাথা নেড়ে অসন্তুষ্টিও জানালেন এই পর্তুগিজ তারকা। এদিকে ফার্নান্দেজও সবাইকে দ্বন্দ্বে ফেলে দেন গোলটা রোনালদোর বলে, ‘বলে কে টাচ করেছে, সেটা বড় কথা নয়। আমি বল ছাড়ার পর ক্রিস্তিয়ানোর মাথা ছুঁয়ে গেছে বলেই মনে হয়েছে।

গোল যারই হোক, আমরা পরের রাউন্ডে পৌঁছেছি, এটাই বড় কথা। ’

 

উরুগুয়েকে ২-০ গোলে হারিয়ে পর্তুগাল পৌঁছে গেছে পরের রাউন্ডে। তাদের প্রাথমিক লক্ষ্য পূরণ হয়েছে। ফার্নান্দেজের কথা অনুযায়ী, বাঁ দিক থেকে পাঠানো তাঁর ক্রসটি রোনালদোর মাথা ছুঁয়েই গেছে দূরের পোস্টে। সেটা হলে রোনালদোর জীবনের আরেকটি স্মরণীয় গোল হবে বিশ্বকাপে। তিনি গোলসংখ্যায় ছুঁয়ে ফেলবেন পর্তুগিজ কিংবদন্তি ইউসেবিওকে। তাঁরও ৯ গোল বিশ্বকাপে।

 

গোল নিয়ে এই গোলমালের ব্যাপারটা নিষ্পত্তি করতে ফিফা প্রথমবারের মতো ফিফা প্যানেলে পাঠিয়েছিল। তারা বিভিন্ন কোণ থেকে মুভটা বিশ্লেষণ করে সিদ্ধান্ত জানিয়েছে। শেষেমেশ ফিফা গতকাল বিবৃতি দিয়ে জানিয়েছে, ‘আল রিহলা অফিশিয়াল ম্যাচ বলে সংযুক্ত কানেক্টেড বল টেকনোলজি বলছে, বলের সঙ্গে রোনালদোর কোনো ছোঁয়া লাগেনি। ’ তারা বিস্তারিতভাবে বলেছে, ‘আমাদের বিশ্লেষণে দেখা যাচ্ছে, ওই মুহূর্তে বলে বাইরের কোনো শক্তির প্রয়োগ ধারা পড়েনি। ’ সুতরাং গোলটি ব্রুনো ফার্নান্দেজেরই। একই রায় বল নির্মাতা প্রতিষ্ঠান অ্যাডিডাসেরও। তাতে ইউসেবিওকে ছোঁয়ার জন্য অপেক্ষা বাড়ল রোনালদোর।

এই বিভাগের আরও খবর