chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

করোনাভাইরাস: সর্বোচ্চ ঝুঁকির ২০ দেশ

নেই বাংলাদেশ

প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণে সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ ২০টি দেশের তালিকা প্রকাশ করা হয়েছে। এ তালিকায় রয়েছে ভারত, মিয়ানমারও। তবে এ তালিকায় নেই বাংলাদেশে।

জার্মানির হামবোল্ট ইউনিভার্সিটি ও রবার্ট কচ ইনস্টিটিউটের এক গবেষণায় এ তথ্য জানায় ।

এ ২০ তালিকায় সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে থাইল্যান্ড, জাপান ও দক্ষিণ কোরিয়া। তালিকায় চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে চীনের স্বায়ত্তশাসিত এলাকা হংকং ও তাইওয়ান। সবচেয়ে ঝুঁকিতে থাকা শীর্ষ দশের বাকি দেশগুলো হচ্ছে যুক্তরাষ্ট্র, ভিয়েতনাম, মালয়েশিয়া, সিঙ্গাপুর ও কম্বোডিয়া। এরপর রয়েছে যথাক্রমে অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, ম্যাকাও, ফিলিপাইন, রাশিয়া, কানাডা, ভারত, জার্মানি, সংযুক্ত আরব আমিরাত ও মিয়ানমার।

এদিকে, এখন পর্যন্ত সারাবিশ্বে করোনাভাইরাসে প্রাণ হারিয়েছেন অন্তত ৮১৩ জন, এর মধ্যে শুধু চীনেই মারা গেছেন ৮১১ জন। আর আক্রান্তের সংখ্যা ৩৭ হাজারেরও বেশি।
এরপর ২৩ জানুয়ারি একদিনেই প্রাণ হারান আটজন। ২৪ জানুয়ারি এই সংখ্যা দ্বিগুণ বেড়ে হয় ১৬ জন। ২৫ জানুয়ারি তা সামান্য কমে হয় ১৫ জন। এরপর ২৬ জানুয়ারি একদিনেই মারা যান ২৪ জন।

২৭ জানুয়ারি মারা যান ২৬ জন। ২৮ জানুয়ারিও এই সংখ্যা একই ছিল। মাসের শেষ তিনদিনে করোনাভাইরাসে প্রাণ হারান শতাধিক মানুষ। এর মধ্যে ২৯ জানুয়ারি মারা যান ৩৮ জন, ৩০ জানুয়ারি ৪৩ জন ও ৩১ জানুয়ারি ৪৬ জন। ফেব্রুয়ারি মাসের প্রথমদিন মৃত্যুর সংখ্যা একটি কমে হয় ৪৫। ২ ফেব্রুয়ারি তা বেড়ে হয় ৫৭ জন। এরপর ৪ ফেব্রুয়ারি মারা যান ৬৫ জন। ৫ ও ৬ ফেব্রুয়ারি প্রাণ হারান ৭৩ জন করে।

উল্লেখ্য, করোনাভাইরাস মৃতের সংখ্যা ২০০২ সালে মহামারি আকারে ছড়িয়ে পড়া সার্স (সিভিয়ার অ্যাকুইটি রেসপিরেটরি সিনড্রোম) ভাইরাসকেও ছাড়িয়ে গেল। সে সময় সার্স ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বের ২৪টিরও বেশি দেশে মোট ৭৭৪ জনের মৃত্যু হয়। আর এতে আক্রান্ত হয় ৮ হাজার ৯৮ জন।

এই বিভাগের আরও খবর