chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

জার্মানির সাইবার নিরাপত্তা প্রধান বরখাস্ত

রাশিয়ার গোয়েন্দাদের সঙ্গে সম্পর্কের অভিযোগে সাইবার নিরাপত্তা প্রধানকে বরখাস্ত করেছে জার্মানি। স্থানীয় সময় মঙ্গলবার (১৮ অক্টোবর) দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, আর্নে শোয়েনবোহমকে তাৎক্ষণিকভাবে ফেডারেল অফিস ফর ইনফরমেশন সিকিউরিটির প্রধানের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

দেশটির গণমাধ্যমগুলোর গত সপ্তাহে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায় যে, শোয়েনবোহম জার্মানির সাইবার নিরাপত্তা পরিষদের মাধ্যমে রাশিয়ান নিরাপত্তা পরিষেবার সঙ্গে জড়িত ব্যক্তিদের সাথে যোগাযোগ রাখতে পারেন।

এই দলটি সরকারি প্রতিষ্ঠান এবং বেসরকারি খাতের বিশেষজ্ঞদের একত্রিত করে এবং ২০১২ সালে শোয়েনবোহম এটির সহ-প্রতিষ্ঠাতা হন। রিপোর্টে আরও বলা হয়েছে যে এর সদস্যদের মধ্যে একটি জার্মান কোম্পানি রয়েছে যেটি একটি রাশিয়ান সাইবার সিকিউরিটি ফার্মের সহযোগী সংস্থা এবং একজন সাবেক কেজিবির কর্মকর্তার দ্বারা প্রতিষ্ঠিত।

যদিও দলটি রাজনৈতিকভাবে নিরপেক্ষ দাবি করে এবং এই ধরনের সম্পর্ককে অযৌক্তিক বলে প্রত্যাখ্যান করছে।

শোয়েনবোহম ২০১৬ সাল থেকে জার্মান সাইবার সিকিউরিটি এজেন্সির প্রধান ছিলেন। এ বিষয়ে এখন পর্যন্ত তিনি কোনো মন্তব্য করেননি।

৫৩ বছর বয়সী শোয়েনবোহমের উত্তরাধিকারী কে হবেন তা তাৎক্ষণিকভাবে জানানো হয়নি।

জার্মান বার্তা সংস্থা ডিপিএ জানিয়েছে, স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে যে শোয়েনবোহমকে সরানোর সিদ্ধান্তটি এজেন্সির। যেখানে এক হাজার ৫০০ কর্মকর্তা কাজ করেন।

জার্মানির সবচেয়ে গুরুত্বপূর্ণ সাইবার নিরাপত্তা কর্তৃপক্ষের প্রেসিডেন্ট হিসাবে তার অফিসিয়াল আচরণের নিরপেক্ষতা এবং জনগণের আস্থাকে স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত করেছে বলেও উল্লেখ করেন ওই মুখপাত্র।

তার বিরুদ্ধে ওঠা অভিযোগ পুঙ্খানুপুঙ্খভাবে তদন্ত করবে দেশটির সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

কয়েক বছর ধরে জার্মানি বারবার রাশিয়ার বিরুদ্ধে সাইবার গুপ্তচরবৃত্তির চেষ্টার অভিযোগ করে আসছে।

চলতি বছরের শুরুতে, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে মস্কোর আগ্রাসনের পর থেকে রাশিয়া ও জার্মানির মধ্যে উত্তেজনা আরও বেড়েছে।

সূত্র: আল-জাজিরা

মআ/চখ

 

এই বিভাগের আরও খবর