chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

শরীফকে দুদকের চাকরিতে পুর্নবহালের দাবি

দুর্নীতি দমন কমিশনের (দুদক) চাকরিচ্যুত আলোচিত কর্মকর্তা শরিফ উদ্দিনের চাকরি পুর্নবহালের দাবি জানিয়েছে চট্টগ্রামের রহমানিয়া স্কুলের শিক্ষার্থী ও-অভিভাবকরা। তিনি এই স্কুলের সাবেক শিক্ষার্থী ছিলেন।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) দুপুরে নগরীর হামজারবাগ এলাকায় মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ থেকে স্কুলটির শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবকরা এ দাবি জানান।

সভায় বক্তারা বলেন, দুর্নীতির বিরুদ্ধে অবস্থান নিয়ে শরীফ উদ্দিন সংশ্লিষ্ট প্রভাবশালী সিন্ডিকেটের বিরাগভাজন হয়েছিলেন । তাদের চাপের কারণেই শরীফ উদ্দিনকে চট্টগ্রাম থেকে পটুয়াখালী বদলি করার পর অন্যায়ভাবে চাকরিচূত করা হয়।

রহমানিয়া উচ্চ বিদ্যালয়ের সিনিয়র সহকারী শিক্ষক মোহাম্মদ আলমগীরের সভাপতিত্বে প্রতিবাদ সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন স্কুলের প্রধান শিক্ষক আবু তৈয়ব।

এসময় তিনি বলেন, কক্সবাজারে সাড়ে তিন লাখ কোটি টাকার অধিগ্রহণের দুর্নীতির বিষয়ে সুধীমহলের বেশ প্রশংসা কুড়িয়েছেন শরীফ উদ্দিন। প্রধানমন্ত্রীর দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি বাস্তবায়ন করতে গিয়ে সিন্ডিকেটের কাছে ধরাশায়ী হয়েছে শরীফ।

আরেক সিনিয়র শিক্ষক সজল আচার্য বলেন, পাঁচ লাখ রোহিঙ্গা অবৈধভাবে দেশের এনআইডি ও পাসপোর্ট সংগ্রহ করেছেন। এটি সর্বপ্রথম অনুসন্ধানে বের করেছেন দুদকের এই মেধাবী কর্মকর্তা। তাকে পুরস্কৃত না করে উল্টো চাকরিচ্যূত করা দুর্নীতির বিরুদ্ধে প্রধানমন্ত্রীর জিরো টলারেন্স নীতির লঙ্ঘন।

দুদকের সাবেক উপ সহকারী পরিচালক শরিফ উদ্দিন রহমানিয়া উচ্চ বিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থী। ২০০২ সালে তিনি এই স্কুল থেকে মাধ্যমিক পরীক্ষায় কৃতিত্বের সঙ্গে পাস করেন। দুদকে কর্মকালীন সময়ে নানা অনিয়মের তথ্য উদঘাটন করে প্রশংসা কুড়ায়।

প্রসঙ্গত, শরীফ উদ্দিন প্রায় সাড়ে ৩ বছর দুদকের চট্টগ্রাম সমন্বিত কার্যালয়ে কর্মরত ছিলেন। সে সময় এনআইডি সার্ভার ব্যবহার করে রোহিঙ্গাদের বাংলাদেশি ভোটার করার অভিযোগে ২০২১ সালের জুনে নির্বাচন কমিশনের (ইসি) একজন পরিচালক, ৬ কর্মীসহ আরও ১০ জনের বিরুদ্ধে তিনি মামলা করেছিলেন। গত ১৬ ফেব্রুয়ারি কক্সবাজারে একজন সিআইপি খেতাবধারী ব্যবসায়ীকে নির্যাতনসহ বেশকিছু অনিয়মের অভিযোগে শরীফ উদ্দিনকে তাৎক্ষণিক বরখাস্ত করে দুদক।

তবে এনিয়ে গণমাধ্যমে প্রকাশিত সংবাদ দুদকের ভেতরে ও বাইরের সাধারণ নাগরিকদের মধ্যে নেতিবাচক প্রতিক্রিয়া জন্ম নেয়। বহিষ্কারের প্রতিবাদে দুদকের কর্মকর্তারা একটি মানব বন্ধন কর্মসূচিও পালন করেছিলেন। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) গত ১৭ ফেব্রুয়ারি দুদকের প্রতি শরীফ উদ্দিনকে বহিষ্কারের পেছনে যথাযথ কারণ ব্যাখ্যার আহ্বান জানিয়েছিল । দুর্নীতি বিরোধী সংস্থাটি কোনো বিশেষ গোষ্ঠীর চাপে এ কর্মকর্তাকে বহিষ্কার করা হয়েছে কিনা- তা নিয়েও প্রশ্ন তোলেন সুশীল সমাজের প্রতিনিধিরা।

আরকে/

এই বিভাগের আরও খবর