chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

এসিডের সাথে সাপ তাড়ানোর বৈজ্ঞানিক কোনো ভিত্তি নেই- গবেষক

দেশের বসত বাড়ি ও পাকা দালানগুলোতে বর্ষা ও বন্যা মৌসুমে আশ্রয়ের জন্য সাপ ঢুকে পড়ার সমস্যা হরহামেশাই শুনা যায়। বিষধর সাপের উপদ্রব বন্ধে পদক্ষেপ হিসেবে বাসাবাড়িতে কার্বলিক এসিড রাখতে পরামর্শ দেওয়া হয়ে থাকে সবাইকে।

এমন পরামর্শে পেয়ে, বাসা বাড়িগুলোতে মানুষ সাপের আনাগোনা থেকে পরিত্রান পেতে বাজার থেকে কার্বলিক এসিড কিনে বাড়ির চারপাশে ছিঁটিয়ে রাখার প্রবণতা দেখা যায়। সাপ এসিডের ঝাঁঝালো গন্ধ সহ্য করতে পারে না এমনটা ধারণা রয়েছে অনেকের। সে কারণে যে বাড়িতে কার্বলিক এসিড থাকে সেখানে সাপ আসে না বলে লোকমুখে বেশ চর্চা রয়েছে।এ পরামর্শ সম্পূর্ণ অবৈজ্ঞানিক ও গুজব বলে জানান গবেষকরা।

দেশের একমাত্র ভেনম রিসার্চ সেন্টার চট্টগ্রামের সহ গবেষক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক আবদুল ওয়াহেদ চৌধুরীর কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, কার্বলিক এসিড সাপের উপরে কোন প্রভাব বিস্তার করতে পারে না। এটি সম্পূর্ণ অকার্যকর একটি পদ্ধতি। গবেষণায় দেখা যায়, কার্বলিক এসিডের বোতল সাপের কাছে রেখে দিলে সাপ ওই বোতল পেঁচিয়ে বসে আছে। কার্বলিক এসিডের গন্ধে সাপের কোনো কিছুই যায় আসে না।যারা বাড়ির আশেপাশে কার্বলিক এসিড ছিটিয়ে নিশ্চিতে আছেন তাদের এ ধারণা ভুল বলে তাদেরকে সর্তক থাকার পরামর্শ দিয়েছেন তিনি।

এছাড়াও চট্টগ্রাম ভেনম রিসার্চ সেন্টারের শিক্ষানবিশ গবেষক এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের বন্যপ্রাণী শাখার মাস্টার্সের শিক্ষার্থী রফিকুল ইসলাম এ সংক্রান্ত বিষয়ে কার্বলিক এসিড নিয়েবলেন , এটি কেবল অর্থের অপচয় ছাড়া কিছুই নয়। বাড়িতে কার্বলিক এসিড
(Carbolic Acid) রাখলে সাপ আসে না তথ্যটির কোন বৈজ্ঞানিক গবেষণা ভিত্তিক তথ্য প্রমান পাইনি। এটি সমাজে গুজব আকারে ছড়িয়ে পড়েছে।

পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য সাপের অস্তিত্ব অপরিহার্য । তাই এতে আতঙ্কিত না হয়ে সাপের বিড়ম্বনা থেকে বাঁচতে নিজেদের আবাসস্থলের আশেপাশে যতোটা সম্ভব পরিস্কার পরিচ্ছন্ন রাখার পরআমর্শ দিয়েছেন গবেষকরা।

এই বিভাগের আরও খবর