chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বিপ্লবী বীরকন্যা প্রীতিলতার ওয়াদ্দেদারের আত্মাহুতি দিবস আজ

আজ বীরকন্যা প্রীতিলতার আত্মাহুতি দিবস।ব্রিটিশবিরোধী স্বাধীনতাসংগ্রামের মাস্টারদা সূর্যসেনের সহযোদ্ধা প্রীতিলতা ওয়াদ্দেদারের আত্মাহুতি দেন  এই দিনে। ১৯৩২ সালের এই দিনে চট্টগ্রামের বর্ণবাদী ইউরোপিয়ান ক্লাব আক্রমনকালে শহীদ হন তিনি।

তিনি ১৯১১ সালে চট্টগ্রামে জন্মগ্রহণ করেন। এই বিপ্লবী নারী অমর হয়ে আছেন ব্রিটিশ বিরোধী আন্দোলনের বীরত্বের প্রতীক হয়ে। প্রীতিলতার শৈশবের নাম রাণী। তার শিক্ষাজীবন চট্টগ্রাম, ঢাকা ও কলকাতায়। সে সময়েই রাজনীতিতে যুক্ত হন তিনি। একপর্যায়ে হয়ে উঠেন মাস্টারদা সূর্য সেনের বিপ্লবী আন্দোলনের সহযোদ্ধা।

প্রীতিলতার ডাক নাম রানী। ছদ্মনাম ফুলতার। ব্রিটিশদের হাত থেকে নিজ দেশকে স্বাধীন করার জন্য তিনি শুধু নিজেকে গড়ে তোলেননি পাশাপাশি অনুপ্রাণিত ও উজ্জীবিত করে গেছেন অসংখ্য বিপ্লবীকে।

এই বীর কন্যা ১৯১১ সালের ৫ মে চট্টগ্রামের পটিয়া উপজেলার ধলঘাট ইউনিয়নে জন্মগ্রহণ করেন। ১৯২৭ সালে চট্টগ্রামের খাস্তগীর বালিকা বিদ্যালয় থেকে প্রথম বিভাগে ম্যাট্রিক পাস করার পর ১৯২৯ সালে ঢাকা ইডেন মহিলা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ঢাকা বোর্ডে প্রথম স্থান অধিকার করেন।

আরও পড়ুন: সব রোগ আর সৌন্দর্য বশে আসবে একটি শরবতে!

মেধাবী ছাত্রী প্রীতিলতা এর ঠিক দুই বছর পরই কলকাতার বেথুন কলেজ থেকে দর্শনশাস্ত্রে ডিস্টিংশনসহ গ্র্যাজুয়েশন করেন।

ব্রিটিশবিরোধী সশস্ত্র আন্দোলনে সক্রিয়ভাবে অংশ নিয়েছিলেন পূর্ববঙ্গের এই বাঙালিকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদার। একের পর এক শত্রুপক্ষের বিরুদ্ধে সফল আক্রমণ চালিয়েছেন তিনি।

১৯৩২ সালের আজকের এই দিনে চট্টগ্রামের পাহাড়তলীতে ইউরোপিয়ান ক্লাব আক্রমণ করে সফল হন প্রীতিলতা। তবে শত্রুপক্ষের একটি গুলি হঠাৎই তার শরীর বিদ্ধ করে। নিরাপদ আশ্রয়ে ফিরতে না পারার কারণে শত্রুপক্ষের হাতে ধরা পড়ার ভয় তাকে পেয়ে বসে।

আরও পড়ুন: শিশুকে কখন ডিম খাওয়ানো নিরাপদ

নিজের দেশের কোনোরকম তথ্য শত্রুপক্ষকে দিতে একদমই রাজি ছিলেন না তিনি। এ কারণে শত্রুপক্ষের হাতে ধরা পড়ার আগেই প্রীতিলতা সঙ্গে রাখা সায়ানাইড বিষ খেয়ে আত্মহত্যা করেন। কীর্তিমান এ বাঙালি বিপ্লবীকে তাই শ্রদ্ধাভরে স্মরণ করে প্রতিটি বাঙালি।

এই বিভাগের আরও খবর