chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

দুই পা-এক হাত নেই,বাম হাতে লিখে পরীক্ষা দিচ্ছে আশরাফ

চট্টগ্রামের বোয়ালখালী উপজেলা পৌরসভার ৮নং ওয়ার্ডের পশ্চিম গোমদণ্ডী নাসির উদ্দিনের চার ছেলের মধ্যে চতুর্থ সন্তান মো. আশরাফ উদ্দিন। দুই পা নেই। ডান হাতও নেই। বাম হাতই তার সম্বল। শারীরিকভাবে অক্ষম হলেও মেধা আর মননে প্রত্যয়ী এ কিশোর।

সেই বাম হাতকে পুঁজি করে লেখাপড়ায় স্পৃহা তার স্বজনদেরও মন কেড়ে নিয়েছে আশরাফ। জেএসসিতে সে জিপিএ ৩ দশমিক ১৪ পয়েন্ট পেয়েছে। সদ্য শুরু হওয়া এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছেন আশরাফ।

বড় ভাই মো. সালাউদ্দিন ইমরানের কোলে চড়ে বোয়ালখালী উপজেলার গোমদণ্ডী পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষা কেন্দ্রে এসে পরীক্ষায় অংশ নিচ্ছেন আশরাফ। বাম হাতেই লিখছেন পরীক্ষার প্রশ্নোত্তর।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) এসএসসির গণিত পরীক্ষা শেষে কথা হয় আশরাফের সাথে। আশরাফ জানায়, পশ্চিম গোমদণ্ডী ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের মানবিক বিভাগের ছাত্র সে। লেখাপড়া করে অনেক দূর এগোতে চায় সে।

আশরাফের দুই ভাই সরকারি চাকুরীজীবী এবং আশরাফকে কোলে করে নিয়ে আসা সালাউদ্দিনও একজন ব্যবসায়ী।

আশরাফের বড় ভাই সালাউদ্দিন জানান, জন্মের পর থেকে আশরাফের ডান হাতের কব্জি নেই। তার দুই পা অচল। বাম হাতেই তার সবকিছু। তিনি বলেন, আশরাফ পড়ালেখায় আগ্রহী হওয়ায় আমরা তাকে সহযোগিতা করে যাচ্ছি। আমার ভাইয়ের জন্য দোয়া করবেন।

আশরাফের বাবা নাসির উদ্দিন ব্যবসায়ী ছিলেন। তিনি এখন অবসর জীবন কাটাচ্ছেন। বাবা নাসির উদ্দিন জানান, লেখাপড়ার প্রতি ছেলের আগ্রহ দেখে অনেক চেষ্টায় তাকে পড়াশোনা করাচ্ছি। লেখাপড়া শিখে ছেলে একদিন আমাদের মুখ উজ্জল করবে।

লেখাপড়া শিখে প্রতিষ্ঠিত হয়ে দেশ ও জাতির সেবা করতে পারে সেজন্য সকলের কাছে দোয়া কামনা করেন পিতা নাসির উদ্দিন।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর