chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ম্যাঙ্গো ট্রেন চালু হচ্ছে সোমবার থেকে

বিভাগীয় ডেস্ক : টানা তৃতীয়বারের মতো রাজশাহী হয়ে চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা রুটে একটি ‘বিশেষ আম ট্রেন’ (ম্যাঙ্গো ট্রেন) চালু হচ্ছে সোমবার (১৩ জুন) থেকে।

আঞ্চলিক মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার জানিয়েছেন, ‘আম উৎপাদনকারী এলাকা থেকে আমচাষি ও ব্যবসায়ীদের সুবিধার্থে ঢাকায় আম পরিবহনের জন্য সোমবার থেকে ট্রেন চালুর সব ধরনের প্রস্তুতি আমরা নিয়েছি।’

আম ব্যবসায়ী ও চাষিদের কল্যাণে কম খরচে আম পরিবহনেরও উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান তিনি।

প্রায় ৩০০ মেট্রিক টন ধারণক্ষমতাসম্পন্ন ট্রেনটি চাঁপাইনবাবগঞ্জ থেকে বিকেল ৪টা ৩০ মিনিটে এবং রাজশাহী স্টেশন থেকে বিকেল ৫টা ৫০ মিনিটে ছেড়ে রাত ২টায় ঢাকায় পৌঁছাবে।

কার্গো ট্রেনটি প্রতিদিন ৮টি ওয়াগনে সর্বোচ্চ আম বহন করবে। সুতরাং কৃষক ও ব্যবসায়ীরা তাঁদের ইচ্ছেমতো পণ্য পরিবহন করতে পারেন। রাজশাহী থেকে ঢাকায় এক কেজি আম বহন করতে খরচ পড়বে ১ টাকা ১৭ পয়সা এবং চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকায় ১ টাকা ৩০ পয়সা।

অসীম তালুকদার স্পষ্ট করে বলেন, ‘বিশেষ ট্রেনে আম পরিবহনে প্রতি টন খরচ পড়বে ১ হাজার ১১৭ টাকা। কুরিয়ার সার্ভিসের দাম প্রতি টন ২০ হাজার টাকা এবং প্রাইভেট ট্রাকে পরিবহন খরচ প্রতি টন প্রায় ২ হাজার টাকা। রাজশাহী হয়ে চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা রেলপথের ১১টি স্টেশনে আমবোঝাই করার জন্য ট্রেনটি থামবে।

পার্সেল বুকিং এবং আনলোডিংয়ের ওপর ভিত্তি করে পার্সেল ট্রেনের অন্যান্য স্টেশনে স্টপেজ থাকতে পারে। আম ছাড়াও বিশেষ ট্রেনে কম খরচে সব ধরনের শাকসবজি, মৌসুমি ফল, ডিম ও অন্যান্য কৃষিপণ্য বহনের ব্যবস্থা রয়েছে। রেলওয়ের পোর্টাররা পণ্য লোড-আনলোডের সব ধরনের কাজ পরিচালনা করবে।’

২০২০ সালে চাষিদের পরিবহন সমস্যার পরিপ্রেক্ষিতে প্রথমবারের মতো আম স্পেশাল ট্রেন চালু করা হয়েছিল।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর