chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চোখ বন্ধ করে চিন্তা করলেই দিতে হবে ভ্যাট!

ডেস্ক নিউজ: প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বাজেটে আবারও মেডিটেশনের (ধ্যান) ওপর মূল্য সংযোজন কর (মূসক বা ভ্যাট) আরোপ করা হয়েছে। চলতি অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে এ মূসক আরোপিত হয়েছে।

যদিও অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল গত অর্থ বছরের বাজেট বক্তৃতায় ‘মানসিক স্বাস্থ্য সুরক্ষার জন্যে মেডিটেশন সেবার ওপর ভ্যাট অব্যাহতি আরও এক বছরের জন্যে বৃদ্ধি’র প্রস্তাব করেন।

করোনা মহামারীকালে ২০২০-২১ অর্থবছরেও মেডিটেশন সেবার ওপর থেকে ভ্যাট অব্যাহতির ঘোষণা দেওয়া হয়েছিল। সে বছর বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেছিলেন, বৈশ্বিক এ দুর্যোগকালে জনগণের মানসিক স্বাস্থ্য ও মনোবল অটুট রাখার স্বার্থে মেডিটেশন সেবার ওপর মূসক অব্যাহতি বলবৎ রাখার প্রস্তাব করছি।

২০১৭-১৮ অর্থ বছরের বাজেটে তৎকালীন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছিলেন, ধ্যান অথবা যোগ-মেডিটেশনের ওপর আগামী দুই বছরে কোন ভ্যাট আরোপ না করার প্রস্তাব করেছিলেন।

২০১৪-১৫ অর্থ বছরের বাজেটেও তিনি বলেছিলেন, মেডিটেশন সেবা গ্রহণ করে হতাশাগ্রস্ত অনেক মানসিক ও শারীরিক ব্যাধিগ্রস্ত মানুষ মুক্তির প্রয়াস পায়। সে কারণে মেডিটেশন সেবার ওপর প্রযোজ্য মূসক প্রত্যাহারের প্রস্তাব করেছিলেন।

নতুন করে আবারো ধ্যান এর উপর ভ্যাট প্রস্তাবে উদ্বেগ তৈরি করেছে বলে জানান মনোবিদরা।

 

জুনা/নচ/চখ

এই বিভাগের আরও খবর