chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ভ্রমণপ্রেমীদের জন্য উন্মুক্ত হলো সুন্দরবন

ডেস্ক নিউজ: করেনা মহামারীর কারণে দীর্ঘ সাড়ে সাত মাস বন্ধ থাকার পর  ভ্রমণপ্রেমীদের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে সুন্দরবন। আজ থেকে ভ্রমণ করতে পারবে পর্যটকরা।  তবে মানতে হবে বেশ কিছু শর্ত।

শর্তগুলো হচ্ছে, কোনও ট্রলারে ২০ জনের বেশি পর্যটক বহন করা যাবে না।  পর্যটকরা খাদ্য ছাড়া অন্য কোনও পণ্য বহন করতে পারবে না।  প্রতিটি ট্রলারে স্যানিটাইজ ও বর্জ্য ফেলার জন্য ঝুড়ির ব্যবস্থা থাকতে হবে।  কোনও ট্রলারে মাইক অথবা সাউন্ড বক্স ব্যবহার করা যাবে না।

অপরূপ সৌন্দর্যের অপার লীলাভূমি সুন্দরবনের দুয়ার খুলে দেওয়ায় স্থানীয় ট্রলার মালিক ও নৌকার মাঝিদের মধ্যে বিরাজ করছে উৎসবমুখর পরিবেশ।  দীর্ঘদিন পড়ে থাকা নৌকা ও ট্রলার মেরামত করছেন তারা।   ভ্রমণতরী বা লঞ্চগুলো ধুয়ে-মুছে পরিষ্কার করা হচ্ছে।  কোনও কোনোটিতে করা হচ্ছে রঙের আলপনা।

উল্লেখ্য, করোনা ভাইরাস প্রতিরোধে গত ১৯ মার্চ পুরো সুন্দরবনে পর্যটকদের যাতায়াত ও নৌযান চলাচল সাময়িক বন্ধ ঘোষণা করা হয়।  পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত পূর্ব ও পশ্চিম সুন্দরবন জুড়ে এ নিষেধাজ্ঞা বহাল থাকবে বলে জানানো হয়।

সুন্দরবন ভ্রমণে নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবিতে ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন গত কয়েকমাস ধরে মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছিলো। প্রায় সাড়ে সাত মাস বন্ধ থাকার পর ১ নভেম্বর থেকে বিশ্ব ঐতিহ্য ম্যানগ্রোভ ফরেস্ট সুন্দরবনের দ্বার উন্মুক্ত হয়েছে পর্যটকদের জন্য।

নিলা চাকমা/চখ

 

 

এই বিভাগের আরও খবর