chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ন্যাটোতে যোগ দেওয়া নিয়ে ফিনল্যান্ড এবং সুইডেনকে সতর্ক করল রাশিয়া

ডেস্ক নিউজঃ রাশিয়া ফিনল্যান্ড এবং সুইডেনকে ন্যাটোতে যোগ দেওয়ার বিরুদ্ধে সতর্ক করে দিয়ে বলেছে, এই পদক্ষেপ ইউরোপে স্থিতিশীলতা আনবে না। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সোমবার সাংবাদিকদের বলেছেন, ন্যাটো জোট এখনো এমন একটি হাতিয়ার, যা সংঘর্ষের জন্য তৈরি। ’

 

ইউক্রেনে মস্কোর আক্রমণ একটি ‘বিশাল কৌশলগত ভুল’, যা ন্যাটোর সম্প্রসারণ ঘনিয়ে আনতে পারে- মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তাদের এ অভিমতের প্রেক্ষাপটে ক্রেমলিনের এ বক্তব্য এলো।

মার্কিন কর্মকর্তারা মনে করছেন, নর্ডিক অঞ্চলের দুই প্রতিবেশী দেশ ফিনল্যান্ড এবং সুইডেন ন্যাটো জোটের সদস্যপদ পাওয়ার জন্য সম্ভবত জুনের প্রথম দিকে আবেদন করবে।

 

ওয়াশিংটন এই পদক্ষেপকে সমর্থন করবে বলে মনে করা হয়। এতে পশ্চিমা সামরিক জোটটির সদস্যসংখ্যা ৩২-এ উঠবে। মার্কিন পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তারা গত সপ্তাহে বলেন, হেলসিঙ্কি এবং স্টকহোমের পররাষ্ট্রমন্ত্রী ও ন্যাটো নেতাদের মধ্যে আলোচনা হয়েছে।

ইউক্রেনে আক্রমণ শুরু করার আগে রাশিয়া দাবি করেছিল, ন্যাটো জোটের পূর্বমূখী সম্প্রসারণ বন্ধ করতে হবে। পাশ্চাত্য এতে রাজি হয়নি। ইউক্রেন যুদ্ধের ফলে বরং পূর্ব দিকে আরো ন্যাটো সেনা মোতায়েন হয়েছে।

সূত্র : বিবিসি।

ইহ//চখ

এই বিভাগের আরও খবর