chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বিশ্বে স্ত্রী নির্যাতনে বাংলাদেশ চতুর্থ

আজ আন্তর্জাতিক নারী দিবস

ডেস্ক নিউজ: আজ ৮ মার্চ, আন্তর্জাতিক নারী দিবস। নারী অধিকার রক্ষায় বিশ্বব্যাপি সমতাভিত্তিক সমাজ-রাষ্ট্র গড়ার লক্ষ্যে প্রতিবছর আজকের এই দিনে দিবসটি উদযাপন করা হয়। কিন্ত আমাদের দেশে কি আজও সমতা এসেছে নারী পুরুষের? যদি আসতো তাহলে কিভাবে স্ত্রী নির্যাতনে বাংলাদেশ চতুর্থ স্থান লাভ করে?

২০২১ সালে নির্যাতনের শিকার ৩৭০৩ নারী ও শিশু, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) প্রকাশিত একটি প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে, স্ত্রী নির্যাতনের হারে বিশ্বে চতুর্থ স্থানে রয়েছে বাংলাদেশ। বাংলাদেশে ৫০ শতাংশ নারী নির্যাতনের শিকার হন।বিজ্ঞপ্তিতে বলা হয়,বাংলাদেশে বালবিবাহের ব্যাপকতা বিশ্বে চতুর্থ সর্বোচ্চ।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্য অনুযায়ী, বাংলাদেশের জনসংখ্যার প্রায় অর্ধেক নারী। পুরুষ ৩.৭৯ কোটি, নারী ১.৬২ কোটি; ২০১৯-২০ অর্থবছরে রপ্তানি আয় ছিল ৩৭,৮৮২ মিলিয়ন মার্কিন ডলার। রপ্তানিতে পোশাক খাতের অবদান ৮৩% (তৈরি পোশাক ৪১.৭%, নিটওয়্যার ৪১.৩%)।

ঘরে বাইরে সমান তালে অবদান রেখে যাচ্ছেন আমাদের নারীরা। তবুও নির্যাতনের স্বীকার হতে হয় তাদের। এ সামাজিক ব্যাধি নির্মুলে আমার আপনার এখনই সচেতন হতে হবে। নারী নির্যাতন প্রতিরোধে শুধু নারীদের সচেতন করলে হবে না। সবচেয়ে জরুরি পুরুষ ও যুবকদের সচেতন ও সম্পৃক্ত করা। এ ছাড়া নারী নির্যাতনকে পারিবারিক বিষয় বা ঘরোয়া ব্যাপার বলে চুপ করে থাকলে চলবে না। নির্যাতনের শিকার নারী ও তাঁর পরিবারকে মুখ খুলতে হবে। প্রতিবাদ করতে হবে।

এদিকে,  ‘টেকসই আগামীর জন্য, জেন্ডার সমতাই আজ অগ্রগণ্য’   প্রতিপাদ্যকে সামনে রেখে দেশে পালিত হচ্ছে  নারী দিবস। দিবসটি উপলক্ষ্যে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সারা দেশে শোভাযাত্রা, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। এ ছাড়াও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও সংগঠন নানা আয়োজনের মধ্যে দিয়ে দিবসটি উদযাপন করবে।

দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। আন্তর্জাতিক নারী দিবস ২০২২ উপলক্ষ্যে রাষ্ট্রপতি বাংলাদেশসহ বিশ্বের সকল নারীকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

নচ/চখ

 

 

এই বিভাগের আরও খবর