chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

টোঙ্গাতে প্রথমবার করোনা শনাক্ত

ডেস্ক নিউজ: পৃথিবীতে প্রাণঘাতী করোনাভাইরাসের বয়স প্রায় দুই বছর। এবারই প্রথম দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ দেশ টোঙ্গাতে করোনা শনাক্ত হয়েছে। আর এতেই নড়েচড়ে বসেছে দেশটির সরকার। লকডাউনে গেছে পুরো দেশ।

রাজধানী নুকু’য়ালোফার একটি পোর্টে দুই ব্যক্তির দেহে করোনা শনাক্ত হওয়ার পর এ সিদ্ধান্ত নেয় দেশটির সরকার।

টোঙ্গার প্রধানমন্ত্রী সিয়াওসি সোভালেনি জানান, একটি বন্দরে ওই দুই ব্যক্তির করোনা শনাক্ত হয়। সম্প্রতি দেশে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত এবং সুনামি পরবর্তী মানবিক সাহায্য ওই বন্দরে আসছে এবং তা খালাস করা হয়। খবর বিবিসি অনলাইন।

মঙ্গলবার গভীর রাতে জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে প্রধানমন্ত্রী সোভালেনি বলেন, বুধবার স্থানীয় সময় বিকেল ৬টা থেকে টোঙ্গা লকডাউনে যাচ্ছে। প্রতি ৪৮ ঘণ্টা পর পর পরিস্থিতি পর্যালোচনা করা হবে।

তিনি আরও বলেন, এ মুহূর্তে সবেচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো যারা আক্রান্ত হয়েছেন তাদের থামানো এবং চলাফেরা বন্ধ করা। এ ছাড়া ১৭০টি দ্বীপ নিয়ে গঠিত টোঙ্গায় তিনি এক দ্বীপ থেকে আরেক দ্বীপে নৌযান চলাচল এবং বিমান চলাচলে নিষেধাজ্ঞা দিয়েছেন।

এদিকে করোনা শনাক্ত হলেও সাহায্য দেওয়া বন্ধ হয়নি দেশটিতে। সংক্রমণ যেন ছড়িয়ে না পড়ে সেইজন্য কন্টাক্টলেস প্রটোকল ব্যবহার করে বিদেশ থেকে আসা সাহায্য দেশটির নাগরিকদের মধ্যে বিতরণ করা হয়েছে।

নচ/চখ

 

এই বিভাগের আরও খবর