chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

আম্বানি নয় ভারতের শীর্ষ ধনী আদানি

আন্তর্জাতিক ডেস্ক: রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের মালিক মুকেশ আম্বানিকে ডিঙিয়ে ভারতের শীর্ষ ধনীর স্থান দখল করে নিয়েছে আদানি গ্রুপের মালিক গৌতম আদানি।

বৃহস্পতিবার শেয়ারবাজার বন্ধের পরে ধনীর তালিকার শীর্ষস্থান দখল করে নেন শিল্পপতি গৌতম আদানি।

ফোর্বস পত্রিকার ‘রিয়েলটাইম ডেটা নেটওয়ার্থ’-এর হিসাব বলছে, বিশ্বের ১১তম ধনীর জায়গাও এখন আদানির দখলে। সম্প্রতি শেয়ারবাজারে পতন হলেও আদানি গ্রুপে এর প্রভাব পড়েনি বললেই চলে। আর তাতেই এই উত্থান বলে দাবি করা হয়েছে। এর আগেও ২০২১ সালের নভেম্বরে একবার আম্বানিকে টপকে যায় আদানির মোট সম্পদের মূল্য।

মুকেশ আম্বানির সম্পদের মূল্য ছিল ৯১ বিলিয়ন ডলার। গৌতম আদানির সম্পদের পরিমাণ ছিল ৮৮ দশমিক ৮ বিলিয়ন ডলার। পরবর্তীতে ধীরুভাই-পুত্র তার সম্পত্তিতে ১ হাজার ৪৩০ কোটি ডলার যোগ করলে আদানিও তার সম্পদে ৫ হাজার ৫৫০ কোটি ডলার যোগ করে। শতাংশের নিরিখে দুই ভারতীয়ের সম্পদের তফাত আগে ২.৪ শতাংশের মতো থাকলেও গ্রুপ মার্কেট ক্যাপিটালাইজেশনের ভিত্তিতে গৌতম আদানি মুকেশ আম্বানিকে ছাড়িয়ে যান।

গুজরাটকেন্দ্রিক আদানি গ্রুপ মূলত বন্দরসংক্রান্ত শিল্পের সঙ্গে যুক্ত হলেও এখন বিভিন্ন খাতে ব্যবসা সম্প্রসারণ করেছে। চলতি মাসেই আদানি গোষ্ঠী ইস্পাত, পুনর্ব্যবহারযোগ্য শক্তিসহ অন্যান্য ক্ষেত্রে ব্যবসায়িক সুযোগ বৃদ্ধি করতে দক্ষিণ কোরিয়ার কোম্পানি ‘পস্কো’র সঙ্গে চুক্তি করেছে। বিনিয়োগ হতে পারে প্রায় ৩৭ হাজার ৫০০ কোটি রুপির। গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র পটেলের উপস্থিতিতে সমঝোতাপত্র সই করে আদানিরা।

সিশা/জেএইচ/চখ