chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বাইডেনের গণতন্ত্র সম্মেলনকে বাংলাদেশের না 

 স্বাগত রাশিয়ার

চট্টলা ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের আহ্বানে ডিসেম্বরে হতে যাওয়া গণতন্ত্র সম্মেলন ‘সামিট ফর ডেমোক্রেসি’তে অংশগ্রহণকারীদের আনুষ্ঠানিক তালিকায় নাম নেই বাংলাদেশের। তেমনি রাশিয়াকেও আমন্ত্রণ জানানো হয়নি সম্মেলনে। এই সম্মেলনে বাংলাদেশের যোগ না দেওয়ার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে রাশিয়া।

রোববার (৫ ডিসেম্বর) গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

সূত্র জানায়, সম্প্রতি ঢাকাস্থ রাশিয়ান দূতাবাস এক বার্তায় ‘সামিট ফর ডেমোক্রেসি’তে অংশগ্রহণ না করায় বাংলাদেশকে স্বাগত জানিয়েছে। একই সঙ্গে ঢাকার সঙ্গে মস্কোর সম্পর্ক আরও বাড়ানোর বিষয়ে দেশটি কাজ করবে বলে প্রতিশ্রুতি দেওয়া হয়।

আগামী ৯ ও ১০ ডিসেম্বর দুদিন ব্যাপী যুক্তরাষ্ট্রের গণতন্ত্র সম্মেলনের প্রথম ধাপ ভার্চুয়ালি অনুষ্ঠিত হবে। এতে প্রথম পর্বে ১১০টি দেশকে আমন্ত্রণ জানানো হয়েছে। মূলত, গণতন্ত্র নিশ্চিত করতে একটি দেশের সরকারের সঙ্গে নাগরিক সমাজ, বেসরকারি খাত, মানবাধিকার ও বেসরকারি সংস্থা, মিডিয়ার প্রতিনিধি, ক্রীড়া ও সংস্কৃতি ব্যক্তিত্বদের অংশগ্রহণের বিষয়টি নিয়েও আলোচনা করা হবে সম্মেলনে।

বাংলাদেশকে সম্মেলনে না রাখায় এরইমধ্যে গণমাধ্যমে কথা বলেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তার ভাষ্য, যেসব দেশ গণতন্ত্রের দিক থেকে দুর্বল, যুক্তরাষ্ট্র হয়তো তাদের ডাক দিয়েছে। তবে বাংলাদেশকে পরে ডাকা হতে পারে বলেও মনে করছেন ড. মোমেন।

তিনি বলেছেন, আমাদের বাদ দিয়েছে সেটা আমি বলি না। হয়তো পরে তারা আমাদের বলবে।

জেএইচ/চখ

এই বিভাগের আরও খবর