chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রাম নৌবাহিনীর সমুদ্র সচেতনতাবিষয়ক সেমিনার

চট্টলা ডেস্ক: বাংলাদেশ নৌবাহিনীর বাৎসরিক সমুদ্র মহড়া ‘এক্সারসাইজ সেফ গার্ড’ ২১’র অংশ হিসেবে চট্টগ্রাম নৌ অঞ্চলে সমুদ্র সচেতনতাবিষয়ক সেমিনার রবিবার (৫ ডিসেম্বর) অনুষ্ঠিত হয়েছে।

চট্টগ্রামস্থ বানৌজা ঈসা খানের স্কুল অব মেরিটাইম ওয়ারফেয়ার এন্ড ট্যাকটিক্স (এসএমডব্লিউটি)’তে আয়োজিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম নৌ অঞ্চলের আঞ্চলিক কমান্ডার রিয়ার এডমিরাল এম মোজাম্মেল হক।

এ সময় চট্টগ্রাম নৌ অঞ্চলের সামরিক-বেসামরিক ও বিভিন্ন মেরিটাইম সংস্থার উচ্চ পদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

উক্ত সেমিনারে সমুদ্রপথে বাণিজ্যিক সম্প্রসারণ, জ্বালানি নিরাপত্তায় সামুদ্রিক খনিজ সম্পদের ব্যবহার, মৎস্য সম্পদের সুষ্ঠু ব্যবস্থাপনা, পরিবেশ ও জীববৈচিত্র রক্ষাসহ সমুদ্র সম্পদের নিরাপত্তা রক্ষার চ্যালেঞ্জসমূহ মোকাবেলার বিভিন্ন বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হয়।

উক্ত সেমিনারে বক্তারা বিশাল সমুদ্র সম্পদের সুষ্ঠু ব্যবস্থাপনা ও এই সম্পদকে যথাযথভাবে কাজে লাগানোর মাধ্যমে টেকসই উন্নয়ন নিশ্চিত করার লক্ষ্যে সকল মেরিটাইম সংস্থাসমূহকে একসাথে কাজ করা ও সমন্বিত পরিকল্পনা প্রণয়ন এবং বাস্তবায়নের উপর গুরুত্বারোপ করেন।

আয়োজিত সেমিনারে বাংলাদেশ সেনা ও বিমান বাহিনী, বাংলাদেশ কোস্টগার্ড, চট্টগ্রাম বন্দর, পায়রা বন্দর, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, মেরিন ফিসারিজ একাডেমি, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, বিআইডব্লিউটিএ, চট্টগ্রাম কাস্টম’স হাউজ, বিএনসিসি, বাংলাদেশ সমুদ্রবিদ্যা গবেষণা ইনিস্টিটিউট, পরিবেশ অধিদপ্তর ও চট্টগ্রাম ড্রাই ডক লি. প্রতিনিধিগণ তাদের মতামত উপস্থাপন করেন।

এমকে/চখ

এই বিভাগের আরও খবর