chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

 ক্রীড়ামোদীদের জন্য আজ যেন ইদের দিন

স্পোর্টস ডেস্ক: হাতে রিমোট, টেলিভিশনে চোখ। ক্রিকেটপ্রেমী বা ফুটবলপ্রেমী, ক্রীড়ামোদী মাত্রই এই অবস্থাতে কাটাতে হবে আজকের বিকেল-সন্ধ্যা-রাত। যেসব প্রিয় দলের যেসব ম্যাচের জন্য চলতে পারে বছরজুড়ে অপেক্ষা, তেমনই হাফ ডজন ম্যাচ আজকের সূচিতে। তবে সবগুলো ম্যাচে চোখ রাখতে লাগবে একাধিক ডিভাইস। নয়তবা এখনই সিদ্ধান্ত নিতে হবে কোন ম্যাচ রেখে কোন ম্যাচ দেখবেন।

বিকেল চারটায় সুপার টুয়েলভে শ্রীলংকার মুখোমুখি হবে বাংলাদেশ। এই ম্যাচ শেষ হতে না হতেই দুই বছর পর মাঠের লড়াইয়ে নামবে চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান। ১৫ মিনিট পরে শুরু হবে ক্লাব ফুটবলের সবচেয়ে বড় দৌরত্ম্য এলক্লাসিকো। এখন ভেবে দেখুন ভারত-পাকিস্তানের ক্রিকেট না রিয়াল মাদ্রিদ-বার্সেলোনার ফুটবল। যেকোনো এক ম্যাচ ছাড়তেই হবে আপনাকে। এলক্লাসিকোর মাঝামাঝি সময়েই মাঠে নামবে ক্রিশ্চিয়ানো রোনালদোর ম্যানচেস্টার ইউনাইটেড ও লিভারপুল। কোনো ফুটবল ভক্তই ছাড়তে চাইবে না এই ম্যাচও। বড় বড় ম্যাচের উত্তাপে ঝলসে আপনি যখন ক্লান্ত। চোখের পাতায় ভর করবে ঘুম। ঠিক তখনই মুখোমুখি লড়াইয়ে নামবে ফরাসি লিগের দুই বড় দল পিএসজি ও মার্শেই। ১২টা ৪৫ মিনিটের এই ম্যাচে একত্রে দেখা যাবে মেসি-নেইমারকে। এই ম্যাচটাও দেখে ঘুমাতে চাইলে এটাই হতে পারে আপনার জীবনের সর্বোচ্চ ক্রীড়াময় একটি বিকেল-সন্ধ্যা-রাত।

বাংলাদেশ বনাম শ্রীলংকা:

দিনের শুরুটা বাংলাদেশের বিশ্বকাপের মূল পর্বের যাত্রা দিয়ে শুরু। শঙ্কার পরে স্বস্তি মিলেছে, বাংলাদেশ এখন টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে। বিশ্বকাপের সুপার টুয়েলভ নিশ্চত করা ছিল প্রাথমিক লক্ষ্য। প্রথম ম্যাচেই স্কটল্যান্ডের বিপক্ষে হেরে সেই লক্ষ্যে বড় ধাক্কা লেগেছিল। পরে ওমান ও পাপুয়া নিউগিনিকে হারিয়ে শঙ্কা কাটিয়ে সুপার টুয়েলভ নিশ্চিত করেছে মাহমুদউল্লাহ রিয়াদের দল। বাংলাদেশের সুপার টুয়েলভ যাত্রা শুরু হচ্ছে রোববার।

রোববার (২৪ অক্টোবর) শারজা ক্রিকেট স্টেডিয়ামে টাইগারদের প্রতিপক্ষ সাবেক বিশ্বচ্যাম্পিয়ন শ্রীলংকা। বাংলাদেশ সময় বিকেল ৪টায় মাঠে গড়াবে খেলাটি।

বাংলাদেশ কোচ বলেন, ‘দক্ষতাসম্পন্ন বোলার ও কিছু বিপদজনক ব্যাটারদের নিয়ে আমাদের দল ভারসাম্যপূর্ণ। আমাদের আছে সাকিবের মতো বিশ্বমানের অলরাউন্ডার। এই ধরনের কন্ডিশন আমাদের সঙ্গে মানানসই। শারজার উইকেটগুলো ঢাকার মতোই। আশা করি সেটা কালকের ম্যাচে আমাদের সহায়তা করবে। আমাদের ম্যাচ শুরু হবে বেলা ২টায় (বাংলাদেশ সময় বিকাল ৪টা)। সময়টা আমাদের সঙ্গে মানানসই। আমি মনে করি আমাদের স্পিনাররা খুব ভালো প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলতে পারবে। শিশির নিয়ে ভাবা লাগবে না। আমরা জানি অনেক দলই এখন শিশির নিয়ে ভাবছে।’

ভারত-পাকিস্তান:

ভারত-পাকিস্তান ক্রিকেট ম্যাচ নিছকই খেলা নয়, এই ম্যাচের প্রভাব সুদূরপ্রসারী। এই যেমন টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি ঘোষণার পর থেকেই অনেকে ২৪ অক্টোবরের ঘরে গোল চিহ্ন দিয়ে রেখেছে। দুই দেশের সংবাদমাধ্যমের ভাবভঙ্গি দেখে মনে হয়েছে, এই একটি ম্যাচই নির্ধারণ করবে শিরোপার গতিপথ। দুই দেশের সমর্থকরা মনে করে—এই একটি ম্যাচ কোনোভাবেই হারা যাবে না। সীমানার এপার-ওপারের রাজনীতিবিদরা স্টেটমেন্ট দেন। এবার ভারতের এক কেন্দ্রীয় মন্ত্রী তো ম্যাচটি বাতিলের আহবানও জানিয়েছেন! দুই দেশের বৈরিতার দীর্ঘ ইতিহাস এতটাই প্রভাব ফেলে ক্রিকেট ম্যাচে। সেটির রসায়ন দেখতে ২০০৪ সালে ভারতীয় দলের পাকিস্তান সফর দেখতে জার্মানি থেকে উড়ে এসেছিলেন এক সাংবাদিক! যথারীতি এবারও সুপার টুয়েলভের এই দ্বৈরথই সবচেয়ে বেশি দর্শক টানবে বলে পূর্বাভাস দেওয়া হচ্ছে। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়।

বিশ্বকাপের মাঠে ভারত ও পাকিস্তানের হার-জিতের খতিয়ান অবিশ্বাস্যরকমের একতরফা। ১২-০, ভারতের পক্ষে! ওয়ানডে বিশ্বকাপে সাতবার আর টি-টোয়েন্টিতে পাঁচবার। ২০০৭ সালে প্রথম টি-টোয়েন্টির শিরোপা ভারত জিতেছিল ফাইনালে পাকিস্তানকে হারিয়েই। পরিসংখ্যানে ভারতকেই অবধারিত ফেভারিট মনে হবে।

গত এক দশকে টি-২০ ক্রিকেটের পারফরম্যান্সের বিচারে ভারতের সাথে সমান তালে পাল্লা দিচ্ছে পাকিস্তান। শেষ ১০ বছরে টি-২০ ক্রিকেটে ভারতের জয়ের হার যেখানে ৬৩.৫ শতাংশ, সেখানে পাকিস্তান জিতেছে ৫৯.৭ শতাংশ ম্যাচ। গত ১০ বছরে কুড়ি ওভারের ক্রিকেটে পাকিস্তান মোট ১২৯টি ম্যাচ খেলেছে। যেখানে জেতা ম্যাচের সংখ্যা ৭৭টি। হেরেছে ৪৫টি ম্যাচে। ভারত গত ১০ বছরে মোট ১১৫টি টি-২০ ম্যাচ খেলেছে। তার মধ্যে জিতেছে ৭৩টি। হেরেছে ৩৭টি ম্যাচ। পাকিস্তানের মতো তাদেরও মোট দু’টি ম্যাচ টাই হয়েছে।

এল ক্লাসিকো:

২০১৮ সালে রিয়াল মাদ্রিদ ত্যাগ করেন ক্রিস্টিয়ানো রোনালদো। পর্তুগিজ সুপারস্টারের প্রস্থানে স্প্যানিশ লা লিগা অনেকাংশেই রঙ হারায়। আর এবার লিওনেল মেসি পিএসজিতে যোগ দেয়ায় জৌলুস হারিয়েছে এল ক্লাসিকো। রোনালদো-মেসিবিহীন প্রথম লড়াইয়ে আজ রাতে মুখোমুখি হবে বার্সেলোনা-রিয়াল মাদ্রিদ। ২০০৩ সালের পর এই প্রথম স্প্যানিশ ফুটবলের সবচেয়ে হাই ভোল্টেজ ম্যাচে দেখা যাবে না মেসিকে। আর রিয়াল মাদ্রিদেও নেই সার্জিও রামোস। চিরপ্রতিদ্বন্দ্বী দুই দলের দুই তারকা (মেসি-রামোস) প্যারিস সেইন্ট জার্মেইয়ে (পিএসজি) ভাগাভাগি করছেন ড্রেসিং রুম। ১৫ বছরে প্রথমবারের মতো মেসি-রামোসের দ্বৈরথ দেখা যাবে না এল ক্লাসিকোয়।

ক্যাম্প ন্যুতে ম্যাচটি নিয়ে সংবাদ সম্মেলনে কার্লো আনচেলত্তি জানালেন নিজের ভাবনা। ধীরে ধীরে নিজেদের ফিরে পাওয়া প্রতিপক্ষ বার্সেলোনাকে নিয়ে সতর্ক করলেন দলকে।
রিয়ালের ইতালিয়ান কোচ বলেন, ‘অনেক সমস্যার মধ্যে থেকে দলটি (বার্সেলোনা) ঘুরে দাঁড়াচ্ছে, একটু একটু করে তারা নিজেদের আসল রূপ ফিরে পাচ্ছে। উন্নতি করছে।’

এর আগে অবশ্য টানা দুটি হার রয়েছে লস ব্লাঙ্কোদের। তবে এল ক্লাসিকোর আগে আগের ম্যাচগুলোর ফলাফল নিয়ে চিন্তিত নন আনচেলত্তি। তিনি বলেন, ‘দলগুলো আগের কয়েক ম্যাচে কী করেছে, সেটা এ ধরনের ম্যাচে গুরুত্বপূর্ণ নয়। আসল বিষয়টা হলো মাঠের খেলা।’

ঐতিহাসিক দুটি ক্লাবের মধ্যে এল ক্লাসিকোর ভবিষ্যৎও নির্ভর করছে তাদের কৌশলগত দক্ষতা এবং নিজেদের পুনর্গঠনের উপর। যার মাধ্যমে অন্তত ডুবন্ত ক্লাবকে কিছুটা হলেও ভাসিয়ে রাখা যায়।গত গ্রীষ্মে এই রেস্টুরেন্টেই পরবর্তী মৌসুম নিয়ে আলোচনা করার জন্য রোনাল্ড কোম্যানের সঙ্গে বৈঠকে বসেছিলেন বার্সেলোনা সভাপতি হোয়ান লাপোর্তা। তিনি কোম্যানকে বলেছিলেন দুই সপ্তাহের মধ্যে কোচ হিসেবে এমন একজনকে বাছাই করে নিতে হবে, যে ভবিষ্যতে ক্লাবকে এগিয়ে নিতে ভুমিকা রাখতে পারে।

ম্যানচেস্টার ইউনাইটেড বনাম লিভারপুল:

এল ক্লাসিকোর আকর্ষণ যেখানে সংশয়ে, তখন ম্যানচেস্টার ইউনাইটেড-লিভারপুলের আকর্ষণ তুঙ্গে। কারণ ওল্ড ট্রাফোর্ডে লড়াই হবে ফর্মের শীর্ষে থাকা ক্রিস্টিয়ানো রোনালদো বনাম মোহাম্মদ সালাহর মধ্যে। পর্তুগিজ ফরোয়ার্ডে ভর করে বদলে গেছে রেড ডেভিলরা। আর সালাহর পারফরম্যান্সে উজ্জীবিত লিভারপুল। মাঠে দুই তারকার মধ্যে কে কাকে ছাপিয়ে যাবে তা নিয়ে আগ্রহ থাকছে আকাশচুম্বী। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত সাড়ে ৯টায়।

ইন্টার মিলান-জুভেন্টাস:

শেষ রাতে রয়েছে আরেকটি উত্তেজনাকর ফুটবল ম্যাচ। ইতালিয়ান ডার্বি দেখতে অধীর ফুটবল ভক্তরা। ইন্টার মিলান এই মৌসুম শুরু করেছেন শক্তিশালী রূপে, আর ভিন্ন অভিজ্ঞতা জুভেন্টাসের। তবে ইতালিয়ান ফুটবলের সবচেয়ে আকাঙ্ক্ষিত লড়াই ভিন্নভাবে প্রতিষ্ঠিত করবে দুই দলকে। নিজেদের সেরা দিবে তারা। অবশ্য পরিসংখ্যান জুভেন্টাসের পক্ষে, ইন্টারের বিপক্ষে তাদের শেষ ১১ ম্যাচে মাত্র একবার হেরেছে দলটি।

অলিম্পিক মার্শেই-প্যারিস সেইন্ট জার্মেই:

প্যারিস সেন্ট জার্মেই এই মৌসুমে দারুণ ফর্মে। লিওনেল মেসিকে নিয়ে কিলিয়ান এমবাপ্পে ও নেইমারের আক্রমণভাগ এখনো সেভাবে নিজেদের ফিরে পায়নি। লিগ ওয়ানের এই বড় ম্যাচে তারা ফিরে পান কি না সেটাই দেখার অপেক্ষায় থাকবেন ভক্তরা।

স্পেনে এল ক্লাসিকোতে না থাকলেও রোববার ফ্রেঞ্চ ক্লাসিকোতে ঠিকই থাকছেন আর্জেন্টাইন মহাতারকা মেসি। বাংলাদেশ সময় রাত পৌনে ১টায় মার্শেইয়ের মুখোমুখি হবে প্যারিস সেইন্ট জার্মেই। ‘লে ক্লাসিকো’ খ্যাত এ ম্যাচে আর্জেন্টাইন ফ্লেভার দেখছেন ফুটবলবোদ্ধারা। কারণ পিএসজির সুপারস্টার মেসিকে থামানোর জন্য পরিকল্পনা সাজাচ্ছেন মার্শেইয়ের আর্জেন্টাইন কোচ জর্জ সাম্পাওলি। সুপার সানডেতে ফ্রান্স ফুটবলে সবচেয়ে বড় ম্যাচে পিএসজির ডাগআউটে থাকবেন আরেক আর্জেন্টাইন মাউরিসিও পচেত্তিনো।

জেএইচ/চখ