chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রামে জশনে জুলুস ২০ অক্টোবর, নেতৃত্বে আল্লামা সাবির শাহ

নিজস্ব প্রতিবেদক : পবিত্র ঈদে মিলাদুন্নবী (স.) উপলক্ষে আগামী ২০ অক্টোবর সকাল ৮টায় মুরাদপুরের জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া মাদ্রাসা সংলগ্ন আলমগীর খানকাহ থেকে বের হবে জশনে জুলুস।

এবার জুলুসে নেতৃত্ব দেবেন দরবারে আলিয়া কাদেরিয়া সিরিকোট শরিফের হজরত সৈয়্যদ মুহাম্মদ সাবির শাহ (মা.জি.আ)।

প্রতিবছরের মতো এবারও জুলুসে লাখো মানুষের সমাগম হবে বলে আশা প্রকাশ করে আয়োজকরা বৈশ্বিক মহামারি করোনার কারণে স্বাস্থ্যবিধি মানার ওপর গুরুত্বারোপ এবং চট্টগ্রামের বাইরের জেলাগুলো থেকে জুলুসে অংশগ্রহণ নিরুৎসাহিত করছেন।

গাউসিয়া কমিটি বাংলাদেশকে নিজ নিজ জেলা সদরে ২০ অক্টোবর জুলুস আয়োজনের জন্য বলা হয়েছে।

মঙ্গলবার (১২ অক্টোবর) দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানান আনজুমান-এ রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্টের সেক্রেটারি জেনারেল মুহাম্মদ আনোয়ার হোসেন।

এসময় তিনি বলেন, আনজুমান ১৯৭৪ থেকে চট্টগ্রাম থেকে চালু করেছে ‘ জশনে জুলুস ‘ , যা বর্তমানে সমগ্র দেশে বহুল জনপ্রিয়তা পেয়ে, অধিকাংশ সুন্নি সূফী ঘরানার প্রতিষ্ঠান এবং দরবার থেকে অনুসৃত হয়ে আসছে। রবিউল আউয়ালের প্রারম্ভ থেকে ১২ রবিউল আউয়াল পর্যন্ত এ দেশে কয়েক হাজার ছোট-বড়, জশনে জুলুস বা শোভাযাত্রা বের করা হয় এর প্রেরণা থেকে।

বী প্রেমিক জনতা মিলিত হবেন ১২ রবিউল আউয়াল চট্টগ্রামের জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলীয়া কামিল মাদ্রাসা ময়দানের জুলুসে এবং ৯ রবিউল আউয়াল ঢাকার মোহাম্মদপুরস্থ কাদেরিয়া তৈয়্যবিয়া আলীয়া কামিল মাদ্রাসার ময়দান থেকে বের করা জশনে জুলুসে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া মাদ্রাসার অধ্যক্ষ আল্লামা মুফতি সৈয়দ মুহাম্মদ অছিয়র রহমান, আনজুমান-এ রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্টের এডিশনাল সেক্রেটারি মুহাম্মদ সামশুদ্দীন, প্রেস অ্যান্ড পাবলিকেশন সেক্রেটারি কাজী সামশুর রহমান, জামেয়ার চেয়ারম্যান অধ্যাপক মুহাম্মদ দিদারুল ইসলাম, গাউসিয়া কমিটি বাংলাদেশের চেয়ারম্যান পেয়ার মুহাম্মদ, যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট মোছাহেব উদ্দিন বখতিয়ার, মাওলানা আবদুল্লাহ, সাবের আহমদ প্রমুখ।

জশনে জুলুসের প্রদক্ষিণের রাস্তাসমূহ :
দরবারে আলিয়া কাদেরিয়া সিরিকোট শরীফের সাজ্জাদানশীন আল্লামা পীর মুহাম্মদ সাবির শাহ’র (মা.জি.আ) নেতৃত্বে আগামী ১২ রবিউল আওয়াল (২০ অক্টোবর) বুধবার সকাল ৮টায় চট্টগ্রাম ষোলশহরস্থ জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদ্রাসা সংলগ্ন আলমগীর খানকা-এ কাদেরীয়া সৈয়্যদিয়া তৈয়্যবিয়া হতে শুরু করে বিবিরহাট, মুরাদপুর, মির্জাপল, কাতালগঞ্জ হয়ে অলিখাঁ মসজিদ, চকবাজার , প্যারেড ময়দান হয়ে চন্দনপুরা, সিরাজুদ্দৌলা রোড, দিদার মার্কেট, দেওয়ান বাজার, আন্দরকিল্লা, মোমিন রোড, কদম মোবারক, চেরাগী, প্রেস ক্লাব, জামালখান মোড় হয়ে কাজির দেউড়ি মোড়, আলমাস হয়ে ওয়াসার মোড়, জিইসি মোড়, ২ নং গেট, পুনরায় মুরাদপুর, বিবিরহাট প্রদক্ষিণ করে আবার জামেয়া ময়দানে জমায়েত হবে। সেখানে মিলাদ মাহফিল, জোহর নামাজ ও দোয়া-মোনাজাত হবে।

উল্লেখ্য, ১৯৭৪ সাল থেকে প্রতিবছর ১২ রবিউল আউয়াল আনজুমানে রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্টের ব্যবস্থাপনায় এ জুলুস হয়ে আসছে।

এসএএস/এমআই

এই বিভাগের আরও খবর