chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রাম ঐতিহ্যগতভাবে অসাম্প্রদায়িক নগরী: রেজাউল 

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, চট্টগ্রাম ঐতিহ্যগতভাবে অসাম্প্রদায়িক নগরী। এখানে হিন্দু-মুসলমান-বৌদ্ধ-খৃষ্টান একই সাথে সম্প্রীতিময় পরিবেশে বসবাস করেন এবং প্রত্যেকেই নিজ নিজ ধর্মীয় অধিকার ভোগ করেন।

‘ভাষা আন্দোলন থেকে শুরু করে মুক্তিযুদ্ধসহ সকল গণতান্ত্রিক আন্দেলনে সকল ধর্মাবলম্বী জনগোষ্ঠীর ত্যাগ ও অংশগ্রহণের মধ্য দিয়ে এদেশে অসাম্প্রদায়িক গণতান্ত্রিক চেতনার ভিত্তি প্রতিষ্ঠিত হয়েছে। এই ভিত্তিকে সমুন্নত রাখতে পারলে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়ন কোন দুরূহ ব্যাপার নয়।’

শনিবার (৯ অক্টোবর) বিকেলে আলকরণস্থ একটি কমিউনিটি সেন্টারে আসন্ন শারদীয় দুর্গাপূজা উপলক্ষ্যে ৩৩নং ফিরিঙ্গীবাজার ওয়ার্ড কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব ব্যক্তিগত উদ্যোগে শাড়ি, লুঙ্গি, আর্থিক অনুদান ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র এসব কথা বলেন।

কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লবের সভাপতিত্বে ও অনিন্দ দেব’র সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় আরো বক্তব্য রাখেন কাউন্সিলর আবদুস সালাম মাসুম, পুলক খাস্তগীর, লুৎফুন্নেছা দোভাষ বেবী, মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, শিক্ষক শাহাদাত হোসেন, আব্দুল মাবুদ, মো. তারেক সর্দার, এড. প্রদীপ কুমার দাশ, রাজীব নন্দী বাবু, মিন্টু দাশ, তাজউদ্দিন রিজভী, জাহাঙ্গীর আলম, হুমায়ুন মোর্শেদ শাকিল, তারাপদ দাশ, তানভীর আহমেদ, ইয়াসিন আরাফাত প্রমুখ।

এসময় মেয়র বলেন, প্রায় দু’বছর ধরে করোনা ছোবলে সকল ধর্মীয় উৎসব ও অনুষ্ঠান স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে করতে হয়েছে। সম্প্রতি কোভিড সংক্রমণ পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে থাকায় নগরীতে দুর্গোৎসব পালিত হতে যাচ্ছে। তারপরও যথাসম্ভব স্বাস্থ্যবিধি মেনেই উৎসব উদযাপন করতে হবে এবং যেকোন মূল্যে সম্প্রীতি ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশ সুরক্ষার ঐতিহ্যকে ধরে রাখতে হবে।

তিনি প্রতিমা বিসর্জনের সময় চসিক যে স্থানগুলো নির্ধারণ করেছে তাতে শান্তি শৃঙ্খলা বজায় রাখতে সকলের সহযোগিতা কামনা করেন।

এসএএস/এমআই

এই বিভাগের আরও খবর