chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রামে লকডাউন কঠোরভাবে বাস্তবায়ন করা হবে: ডিসি

ডেস্ক নিউজ: সোমবার থেকে সারা দেশে কঠোর লকডাউন জারি করেছে সরকার। চট্টগ্রামেও কঠোরভাবে লকডাউন বাস্তবায়ন করা হবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ মমিনুর রহমান।

আজ শনিবার (২৬ জুন) চট্টগ্রাম সার্কিট হাউসে এক ব্রিফিংয়ে তিনি এ কথা জানান।

জেলা প্রশাসক বলেন, সারা দেশে রমজানের ঈদের পর থেকে সংক্রমণের হার আবার বাড়ছিল। গত ১৪ দিনে দেশে তা বেড়ে ১৩ থেকে ২২ শতাংশ পর্যন্ত হয়েছে। শুধু চট্টগ্রাম নয়, সারা দেশে ২৮ তারিখ থেকে কঠোর লকডাউন হবে। চট্টগ্রামেও এবার লকডাউন কঠোরভাবে বাস্তবায়ন করা হবে।

‘কেবল জরুরি প্রয়োজন ছাড়া কেউ ঘরের বাইরে যেতে পারবে না। আমরা সেটি কড়াকড়িভাবে দেখব। এছাড়াও রাজনৈতিক ও সামাজিকসহ যেকোনো সভা-সমাবেশ ও জনসমাগম বন্ধ থাকবে।’

তিনি বলেন, সংক্রামক ব্যাধি নিয়ন্ত্রণ আইন অনুযায়ী, বিধিনিষেধ অমান্য করলে জরিমানার পাশাপাশি জেল দেয়ারও বিধান রয়েছে। আমরা মানুষকে জেল দিতে চাচ্ছি না, সচেতন করতে চাচ্ছি। তবে এবারে কঠোর লকডাউন বাস্তবায়নের ক্ষেত্রে আমরা বড়ো অঙ্কের জরিমানার পাশাপাশি কারাদণ্ডাদেশও প্রদান করব।

ডিসি বলেন, সাম্প্রতিক সময়ে করোনার যে ভ্যারিয়েন্ট দেখা দিয়েছে তা অত্যন্ত সংক্রামক। এটি খুব দ্রুত শারীরিক অবস্থা অবনতির দিকে নিয়ে যেতে থাকে। চট্টগ্রামে সকল ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিউ) বেড এখন পূর্ণ। এছাড়াও সাধারণ বেড ৮০ শতাংশ পরিপূর্ণ হয়ে গেছে।

‘পরিস্থিতি আরও অবনতি হলে আমাদের পক্ষে স্বাস্থ্যসেবা নিশ্চিত করা অত্যন্ত কঠিন হবে। সুতরাং আমরা সকলকে আহ্বান করছি, আপনারা মাস্ক পরিধান করুন, সামাজিক দূরত্ব বজায় রাখুন ও স্বাস্থ্যবিধি মেনে চলুন।’

লকডাউনে চট্টগ্রামে জেলা প্রশাসনের ১২ টিম মাঠে থাকবে বলে জানান জেলা প্রশাসক।

এ ছাড়া প্রতিটি উপজলায় নির্বাহী কর্মকর্তা (ইউএনও), সহকারী কমিশনার (ভূমি) ও একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে তিনটি টিম কাজ করবে।

এমআই/চখ

এই বিভাগের আরও খবর