chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রামে প্রথম দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ২৪২/৫

খেলা ডেস্ক: চট্টগ্রামে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম দিন ভাল শুরু করেও ইনিংস বড় করতে পারেননি কোনো টাইগার ব্যাটসম্যান। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তৃতীয় সেশনে ১ উইকেট হারিয়ে ১০২ রান যোগ করেছে বাংলাদেশ। ষষ্ঠ উইকেটে সাকিব আর লিটন এখন পর্যন্ত অবিচ্ছিন্ন ৪৯ রানে। বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ২৪২ রান।

ফিফটির দেখা পেয়েছেন বাঁহাতি ওপেনার সাদমান ইসলাম। ভালো শুরুর পর থেমেছেন মুমিনুল হক, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহীম। বড় ইনিংসের সম্ভাবনা জাগিয়ে অপরাজিত রয়েছেন লিটন দাস ও সাকিব আল হাসান। বাংলাদেশের ৫ উইকেটেই তিনটিই নিয়েছেন ওয়ারিকান।

জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। পরের ওভারে গ্যাব্রিয়েলের লেগস্ট্যাম্পের ওপর করা ডেলিভারির ঠিকানাও সীমানার ওপারে পাঠান তামিম। সে ওভারের পঞ্চম বলে সিঙ্গেল নিয়ে বাংলাদেশের পক্ষে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় সবার ওপরে ওঠেন তামিম।

তিনি পেছনে ফেলেন ৪৪১৩ রান করা মুশফিকুর রহীমকে। যদিও এরপর আর রান করতে পারেননি তামিম। রোচের অফস্ট্যাম্পের বাইরের ডেলিভারিতে লাইন মিস করে বোল্ড হন তিনি। আউট হওয়ার আগে করেন ১৫ বলে ৯ রান।

ইনিংসের পঞ্চম ওভারে মাত্র ২৩ রানের মাথায় সিনিয়র ওপেনারকে হারিয়ে চাপেই পড়ে যায় বাংলাদেশ। কিন্তু তা বুঝতে দেননি সাদমান ও নাজমুল শান্ত।

দুই প্রান্তে সমান সাবলীলভাবে খেলতে থাকেন সাদমান ও শান্ত। অফস্পিনার রাহকিম কর্নওয়াল আক্রমণে এসে কয়েকটি ভালো ডেলিভারি করেন, কিন্তু সেগুলোতে আউট হওয়ার মতো অবস্থার সৃষ্টি হয়নি। বোলারদের ওপর ছড়ি ঘুরিয়ে ১৮তম ওভারে দলীয় পঞ্চাশ পূরণ করে বাংলাদেশ। ক্যারিবীয় বোলাররা যখন উইকেট নিতে ব্যর্থ, তখন নিজেরাই উইকেট বিলিয়ে দেয়ার পথে হাঁটেন সাদমান-শান্ত।

২৪তম ওভারের প্রথম বলে ফাইন লেগে ঠেলে দ্রুততার সঙ্গে এক রান নেন সাদমান। তিনি দ্বিতীয় রানের জন্য দৌড় শুরু করেন কিন্তু ইচ্ছা ছিল না শান্তর, তিনি দাঁড়িয়ে থাকেন ক্রিজেই। কিন্তু সাদমান যখন কাছাকাছি পৌঁছে যান, তখন নিজের উইকেটটি স্যাক্রিফাইস করেন শান্ত। ফলে সম্ভাবনাময় জুটিটি ভাঙে মাত্র ৪৩ রানে। শান্তর ব্যাট থেকে আসে ৩ চারের মারে ৫৮ বলে ২৫ রান।

সেশনের পাঁচ ওভার বাকি থাকতে উইকেটে আসেন অধিনায়ক মুমিনুল। তার বিপক্ষে শর্ট বলের পশরা সাজান গ্যাব্রিয়েল। এর মধ্যে ২৮তম ওভারের তৃতীয় বলে প্রায় আউট হয়েই গেছিলেন মুমিনুল। অল্পের জন্য শর্ট লেগ ফিল্ডারের সামনে পড়ে বল, বেঁচে যান টাইগার অধিনায়ক। পরের ওভারটি নির্বিঘ্নে কাটিয়ে সেশন শেষ করে বাংলাদেশ। সাদমান ৩৩ ও মুমিনুল ২ রান নিয়ে দ্বিতীয় সেশনে খেলতে নামেন।

অধিনায়ক মুমিনুল হকের উইকেট হারালেও দ্বিতীয় সেশনটা ছিল বাংলাদেশের নিয়ন্ত্রণেই। কিন্তু রিভিউ নেয়ার সিদ্ধান্ত নিতে ভুল করে প্রথম সেশনের মতো দ্বিতীয়টিতেও দখল হারায় টাইগাররা। শুধু সেশনের দখলই নয়, পিচে দারুণভাবে মানিয়ে নেয়া সাদমান ইসলামের উইকেট হারিয়ে নিজেদের বিপদটাও বাড়িয়ে ফেলে স্বাগতিকরা।

৫৯ রান করে সাজঘরে ফিরে যেতে হয়েছে সাদমানকে। চা পানের বিরতিতে যাওয়ার সময় ৫৮ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ৪ উইকেটে ১৪০ রান।

ইনিংসের ৫১তম ওভারে মুমিনুল ২৬ রান করে সাজঘরে ফিরলে ব্যাটিংয়ে আসেন মুশফিক। মুখোমুখি দ্বিতীয় বলে রানের খাতা খোলেন তিনি, যা তাকে বসায় তামিমের সমান্তরালে। পরে ষষ্ঠ বলে স্ট্রেইট ড্রাইভে এক রান নিয়ে তামিমকে ছাড়িয়ে আবারও সিংহাসনে বসেন মুশফিক। বাংলাদেশের পক্ষে টেস্টে ৪ হাজার রান করা ব্যাটসম্যান এ দুজনই।

দিনের শেষ সেশনের প্রথম ঘণ্টায় দুর্দান্ত ব্যাটিং করছিলেন দেশের সেরা ব্যাটিং জুটি সাকিব আল হাসান ও মুশফিকুর রহীম। তাদের জুটিতে ১৮ ওভারে আসে ৫৯ রান। ইনিংসের ৭৫তম ওভারে ওয়ারিকানের অফস্ট্যাম্পের বাইরে ফুল লেন্থের ডেলিভারিতে আউটসাইড এজ হয় মুশফিকের। নিচু হয়ে যাওয়া বলটি স্লিপে দাঁড়িয়ে দারুণ দক্ষতায় তালুবন্দী করেন রাহকিম কর্নওয়াল। বিদায়ঘণ্টা বাজে ৬৯ বলে ৩৮ রান করা মুশফিকের।

নতুন ব্যাটসম্যান হলেও দিনের শেষভাগের বেশিরভাগ বল খেলেন লিটন। দিন শেষে তিনি অপরাজিত থাকেন ৬ চারের মারে ৫৮ বলে ৩৪ রান করে। অন্যপ্রান্তে সাকিবের সংগ্রহ ৯২ বলে ৪ চারের মারে ৩৯ রান।

এমআই/চখ

এই বিভাগের আরও খবর