chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

পুলিশের কাঁধে অস্ত্র নয় আর

নিজস্ব প্রতিবেদক : পুলিশিংকে আরো আধুনিকায়ন করার লক্ষ্যে আধুনিক অপারেশনাল গিয়ার পদ্ধতি চালু করা হয়েছে। এই পদ্ধতি চালু করার ফলে বাংলাদেশ পুলিশ আরো একধাপ এগিয়ে গেলো। এখন থেকে পুলিশ সার্বক্ষণিক কাঁধে অস্ত্র নিয়ে দায়িত্ব পালন করতে হবে না।

মঙ্গলবার (১৫ ডিসেম্বর) দুপুরে রাজারবাগ পুলিশ লাইন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই কার্যক্রম উদ্ধোবধন করা হয়।

প্রথম পর্যায়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) ও চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)’তে কর্মরত কিছু সংখ্যক সদস্যদের মাঝে এই সরঞ্জাম তুলে দেয়া হয়।

এই অপারেশনাল গিয়ার পদ্ধতিকে তিনটি ভাগে বিভক্ত করা হয়েছে। ট্যাকটিক্যাল বেল্ট, স্মল আর্মস উইথ থাই হোল-স্টার ও হ্যান্ড ফ্রি কমিউনিকেশন।

পুলিশের কাঁধে অস্ত্র নয় আর

কনফারেন্স শেষে সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর বলেন, ডিএমপির ন্যায় সিএমপিতেও অপারেশনাল গিয়ার ব্যবহার শুরু হতে যাচ্ছে। প্রাথমিকভাবে নগরীর কোতোয়ালী, খুলশী, ডবলমুরিং ও পাঁচলাইশ থানায় কর্মরত ৭’শ সদস্যদের মাঝে আমরা ইকুইপমেন্ট প্রদান করেছি। এর আগে তাদেরকে অপারেশনাল গিয়ার ব্যবহার সর্ম্পকে প্রশিক্ষণ দেয়া হয়ে।

কমিশনার আরো বলেন, অপারেশনাল দায়িত্বে নিয়োজিত পুলিশ সদস্যরা এটি ব্যবহার করবে। এতে ট্যাকটিক্যাল বেল্ট রয়েছে। এই বেল্টে পুলিশ সদস্যরা হ্যান্ডক্যাফ, ওয়াকিটকি,পানির বোতল, টর্চ-লাইট ব্যাটনসহ প্রয়োজনীয় সরঞ্জামাদি রাখতে পারবে। এছাড়াও পায়ে থাকবে থাই হোল-স্টার এবং ক্ষুদ্র অস্ত্র । এতে ক্ষুদ্র অস্ত্র রাখার সুবিধা থাকায় পুলিশ সদস্যদের দুটো হাতই খালি থাকবে। যার ফলে তারা সহজে এবং স্বাচ্ছ্যন্দে দায়িত্বপালন করতে পারবে।

পুলিশের কাঁধে অস্ত্র নয় আর

উল্লেখ্য স্বাধীনতা পরবর্তী সময় হতে বাংলাদেশ পুলিশ সাহসিকতার সাথে দায়িত্ব পালন করে আসছে। এই দায়িত্ব পালনের জন্য পুলিশ বাহিনীতে প্রথম থেকে থ্রি নট থ্রি এবং পরবর্তীতে চাইনিজ রাইফেল ব্যবহার করে আসছে। অস্ত্রগুলো আকারে বড় হওয়ায় কাঁধে ঝুলিয়ে ব্যবহার করতে হয়। এতে একজন পুলিশ সদস্যের একটি হাত সর্বদা অস্ত্র ঝুলিয়ে রাখার কাজে ব্যবহার হয়। বর্তমানে অপারেশনাল গিয়ার পদ্ধতি চালু করায় এখন থেকে পুলিশ সদস্যদের কাঁধে ভারী অস্ত্র বহন করতে হবে না।

ভিডিও কনফারেন্সে আরো উপস্থিতি ছিলেন অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- অতিরিক্ত পুলিশ কমিশনার (অর্থ ও প্রশাসন) আমেনা বেগম, অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) শ্যামল কুমার নাথ, উপ-পুলিশ কমিশনার (সদর) আমির জাফর, উপ-পুলিশ কমিশনার (উত্তর) বিজয় বসাক, উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) মেহেদী হাসান, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (মিডিয়া) আব্দুর রউফ, কোতোয়ালী, ডবলমুরিং জোনের সিনিয়র সহকারী কমিশনারসহ বিভিন্ন থানার অফিসার ইনচার্জরা

এমএইচকে/এএমএস/চখ

এই বিভাগের আরও খবর