chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ব্রোঞ্জ পদক জিতল বাংলাদেশ

প্রযুক্তি ডেস্ক: বাংলাদেশের মুখ উজ্জ্বল করেছে তাসমীম রেজা, রেজোয়ান আরেফিন এবং আরমান ফেরদৌস। ২০২০ সালের আন্তর্জাতিক ইনফরমেটিক্স অলিম্পিয়াডে (আইওআই) বাংলাদেশ ব্রোঞ্জ পদক জিতেছে এই তিন বাংলাদেশির কল্যাণে।

করোনার কারণে এর কারণে প্রতিযোগীদের স্ব স্ব দেশে কমিটির আয়োজনে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এবার আয়োজক ছিল সিঙ্গাপুর।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের ইনফরমেশন অ্যাকসেস সেন্টারে আয়োজক কমিটি এবং সিঙ্গাপুর থেকে আন্তর্জাতিক কমিটির সার্বক্ষণিক অনলাইন নজরদারিতে ১৬ ও ১৯ তারিখে মূল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

এই আয়োজন তত্ত্বাবধান করেন বাংলাদেশ ইনফরমেটিক্স অলিম্পিয়াড কমিটির সদস্য ড. মো. কায়কোবাদ এবং ড. সোহেল রহমান।

৮৭টি দেশ থেকে মোট ৩৪৩ জন প্রতিযোগী এই অলিম্পিয়াডে অংশগ্রহণ করেছিল। বাংলাদেশে এই অলিম্পিয়াড আয়োজনে ডাচ-বাংলা ব্যাংক পৃষ্ঠপোষকতা করে আসছে।

স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদেরদের জন্য আয়োজিত এই আন্তর্জাতিক ইনফরমেটিক্স অলিম্পিয়াড ১৯৮৯ সালে বুলগেরিয়াতে শুরু হয়েছিল। এই দেশের ছেলেমেয়েদের প্রোগ্রামিংয়ে উৎসাহিত করতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞানের অধ্যাপকদের নিয়ে বাংলাদেশ ইনফরমেটিক্স অলিম্পিয়াড কমিটি প্রতিষ্ঠিত হয়।

এই কমিটি নিয়মানুযায়ী ২০০৪ সালে গ্রিসে একজন পর্যবেক্ষক প্রেরণ করে। ২০০৬ সালে বাংলাদেশ থেকে প্রথম দল মেক্সিকোতে আইওআইতে অংশগ্রহণ করে। ২০০৯ সালে সিটি কলেজের ছাত্র মোহাম্মদ আবীরুল ইসলাম প্রথমবারের এই অলিম্পিয়াডে বাংলাদেশকে রৌপ্য পদক এনে দেয়।

এপর্যন্ত আইওআইয়ের আসর থেকে বাংলাদেশ দুইটি রৌপ্য পদক এবং ১৬টি ব্রোঞ্জ পদক অর্জন করেছে।

এমআই/

এই বিভাগের আরও খবর