chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বর্ষার পর ভাসানচরে রোহিঙ্গাদের স্থানান্তর করা হবে: পররাষ্ট্র সচিব

ডেস্ক নিউজ : বর্ষার পর ভাসানচরে রোহিঙ্গাদের প্রাথমিকভাবে স্থানান্তর করা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

গতকাল সোমবার ঢাকায় রোহিঙ্গা সংকটের সমাধান বিষয়ক সেমিনারে তিনি এসব কথা বলেন। নর্থ সাউথ বিশ^বিদ্যালয় ও ঢাকার কানাডিয়ান হাইকমিশন যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে।

মালয়েশিয়ার সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. সাঈদ হামিদ আলবার, সাবেক পররাষ্ট্র সচিব মো. শহিদুল হক, ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার, কানাডিয়ান হাইকমিশনার বেনোইট প্রেফোনটাইন সেমিনারে বক্তব্য রাখেন।

এ সময় পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, আমরা শিগগিরই ভাসানচর পরিদর্শন করব। আমরা বর্ষার পর রোহিঙ্গাদের প্রাথমিক স্থানান্তর শুরু করার প্রত্যাশা করছি। সম্প্রতি বঙ্গোপসাগর থেকে প্রায় ৩০৬ জন রোহিঙ্গাকে উদ্ধার করা হয়েছে। এবং তাদের ভাসানচরে স্থানান্তর করা হয়, তারা ভালো আছেন।

পররাষ্ট্র সচিব বলেন, ভাসানচরে জাতিসংঘের দলও পরিদর্শন করতে আসতে পারে এবং মানবাধিকার কর্মী ও গণমাধ্যমের লোকদের জন্য সরকার আরও পরিদর্শনের ব্যবস্থা করতে পারে।

তিনি জানান, সরকার সেখানে এক লাখ রোহিঙ্গাদের থাকার জন্য অবকাঠামোগত উন্নয়নে প্রচুর বিনিয়োগ করেছে। রোহিঙ্গারা রাখাইনের পরিবেশ নিয়ে স্বাচ্ছন্দ্য বোধ করছে না।

পররাষ্ট্র সচিব মোমেন মিয়ানমারে অনুকূল পরিবেশের অভাব এবং দুটি প্রত্যাবাসন প্রত্যাখ্যানের কথা তুলে ধরেন। তিনি বিশ^ নেতৃত্বকে রাখাইনে পরিবর্তন আনতে এবং প্রত্যাবাসন ব্যবস্থাগুলো বাস্তবায়নে মিয়ানমারকে বোঝানোর আহ্বান জানান।

এই বিভাগের আরও খবর