chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

স্বর্ণের দামে রেকর্ড, ভরি এক লাখ ২০ হাজার ছুঁই ছুঁই

দেশের বাজারে আবারও বাড়লো স্বর্ণের দাম। স্থানীয় বাজারে তেজাবি স্বর্ণের দাম বাড়ায় স্বর্ণের নতুন দাম নির্ধারণ করা হয়েছে। ২২ ক্যারেটের স্বর্ণের ভরিতে ২ হাজার ৬৫ টাকা বেড়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছে ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা। দেশের বাজারে এটিই স্বর্ণের সর্বোচ্চ দাম। এর আগে সবশেষ সর্বোচ্চ দাম ছিল ১ লাখ ১৭ হাজার ৫৭৩ টাকা। তবে বিশ্ববাজারে কমছে স্বর্ণের দাম।

আজ (বৃহস্পতিবার, ১৮ এপ্রিল) বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (বাজুস) স্ট্যান্ডিং কমিটি অন প্রাইসিং অ্যান্ড প্রাইস মনিটরিংয়ের সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাজুস বিষয়টি নিশ্চিত করেছে। আজ সন্ধ্যা ৭টা থেকে স্বর্ণের নতুন এ দাম কার্যকর হয়েছে।

নতুন দাম অনুযায়ী, সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের স্বর্ণ প্রতি ভরি ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা, ২১ ক্যারেটের প্রতি ভরি ১ লাখ ১৪ হাজার ২০২ টাকা এবং ১৮ ক্যারেটের ৯৭ হাজার ৮৮৪ টাকা।

তবে ভালো মানের স্বর্ণের দাম বাড়লেও কমানো হয়েছে সনাতন পদ্ধতির স্বর্ণের দাম। সনাতন পদ্ধতির স্বর্ণ প্রতি ভরি ৭৮ হাজার ৮০২ টাকা, যা এতদিন ছিল ৮০ হাজার ১৯০ টাকা।

অপরিবর্তিত রয়েছে রুপার দাম। ক্যাটাগরি অনুযায়ী, বর্তমানে ২২ ক্যারেটে প্রতি ভরি রুপার দাম ২ হাজার ১০০ টাকা, ২১ ক্যারেটের দাম ২ হাজার ৬ টাকা, ১৮ ক্যারেটের দাম ১৭১৫ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম ১ হাজার ২৮৩ টাকা।

এর আগে গত ৭ এপ্রিল একদিনের ব্যবধানে দুই দফায় বাড়ানো হয় স্বর্ণের দাম। তখন প্রতি ভরিতে ১ হাজার ৭৫০ টাকা বাড়িয়ে ২২ ক্যারেটের স্বর্ণের দাম নির্ধারণ করা হয় ১ লাখ ১৭ হাজার ৫৭৩ টাকা।

এদিকে দেশের বাজারে স্বর্ণের দাম ধারাবাহিকভাবে বাড়লেও উল্টো চিত্র বিশ্ববাজারে। মার্কিন কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভের সুদহার দ্রুত কমছে না বলে জানিয়েছেন মার্কিন কেন্দ্রীয় ব্যাংকের চেয়ারম্যান জেরোমি পাওয়েল।

এতে করে বিশ্ববাজারে স্বর্ণের দাম কমতে শুরু করেছে। স্পট মার্কেটে স্বর্ণের আউন্স ২ হাজার ৩৭৭ দশমিক ৪০ ডলারে কেনাবেচা হচ্ছে স্বর্ণ। এর আগে প্রতি আউন্স স্বর্ণ ২ হাজার ৪০০ ডলারের মাইলফলক ছাড়িয়েছিল।

জানা গেছে, সুদহারে কাটছাঁটের ধারণার ওপর এতদিন বিশ্ববাজারে স্বর্ণের দাম ঊর্ধ্বমুখী ছিল। তবে ফেড চেয়ার জেরোমি পাওয়েল সুদহার কমানো নিয়ে কোনো তাড়াহুড়ো করতে চান না বলে সাফ জানিয়ে দিয়েছেন। এ খবরের পরই কমছে স্বর্ণের দাম।

চখ/জুইম

এই বিভাগের আরও খবর