chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বিশ্বকাপের পর বাবরের নেতৃত্ব ছাড়ার কারণ জানালেন জাকা আশরাফ

ভারত বিশ্বকাপে ব্যর্থ হওয়ার পর পাকিস্তানের তিন ফরম্যাটের নেতৃত্ব থেকে সরে দাঁড়িয়েছিলেন বাবর আজম। সে সময় পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন জাকা আশরাফ। গুঞ্জন আছে, তার চাপেই নেতৃত্ব ছেড়েছিলেন বাবর। বিষয়টি নিয়ে এবার খোলাখুলি কথা বলেছেন পিসিবির সাবেক এ কর্মকর্তা।

প্রথমে অধিনায়ক বাবর আজম এরপর বোর্ড চেয়ারম্যানের পরিবর্তন। শাহীন আফ্রিদিকেও দায়িত্ব দিয়ে এক সিরিজ বাদে আবারও বাবরকে দায়িত্বে ফেরানো। ভারত বিশ্বকাপের পর থেকে পাকিস্তান ক্রিকেটের অস্থিরতা যেন কমছেই না। এবার অধিনায়কত্ব ইস্যুতে মুখ খুললেন সাবেক পিসিবি চেয়ারম্যান জাকা আশরাফ।

এ বছরের জানুয়ারিতে এশিয়া কাপ ও ওয়ানডে বিশ্বকাপ ব্যর্থতার দায় মাথায় নিয়ে মেয়াদ থাকার পরও পদত্যাগ করেন জাকা আশরাফ। যদিও এর থেকে তাকে নিয়ে বেশি সমালোচনা হতে হয়েছে বাবরকে অধিনায়কত্ব থেকে সরানো নিয়ে। তবে চাপ অনুভব করায় বাবর নিজে থেকেই তিন ফরম্যাটের দায়িত্ব ছেড়েছেন বলে দাবি সাবেক পিসিবি চেয়ারম্যানের।

জাকা আশরাফ বলেন, ‘পারফরম্যান্স দেখেই স্পষ্টভাবেই বুঝা যাচ্ছিল অধিনায়কত্ব নিয়ে সে খুব চাপে ছিল। এই চ্যালেঞ্জ সে নিতে পারছিল না। আমি চেয়েছি তাকে ফ্রি রাখতে। অবশ্য আমি তাকে বলেছিলাম লাল বলে অধিনায়ক থাকতে। তবে সে বলেছে এখান থেকে তাকে সরানো হলে সে সব সংস্করণ থেকেই পদত্যাগ করবে।’

বাবরকে সরানোর পর টেস্টে শান মাসুদ ও টি টোয়েন্টির অধিনায়কত্ব দেয়া হয়েছিল শাহীন শাহ আফ্রিদিকে। তবে শান মাসুদ থাকলেও হুট করেই বাদ দেয়া হয়েছে আফ্রিদিকে। যা নিয়ে জলঘোলা কম হয়নি। সাবেকরা সমালোচনা ঝড় তুলেছেন বোর্ডের এমন সিদ্ধান্ত নিয়ে। আর শাহিন আরেকটু সময় দেয়া উচিত ছিল বলে মনে করেন জাকা।

তিনি বলেন, ‘শাহিনকে আরও সময় দেয়া দরকার ছিল, অন্তত ১ বছর। তাহলে এই বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়ার আগে ওর পারফরম্যান্স বিশ্লেষণ করা যেত।’

গত ১৯ জানুয়ারি পিসিবির দায়িত্ব থেকে অব্যাহতি নিয়েছিলেন জাকা। এরপর গত ফেব্রুয়ারিতে নতুন চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নেন মহসিন নাকভি।

মআ/চখ

এই বিভাগের আরও খবর