chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

তাপপ্রবাহের বিস্তার ঘটবে ১১ জেলায়, বাড়বে অস্বস্তি

কয়েক দিন ধরে দেশের বিভিন্ন অঞ্চলে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বইছে। এসব এলাকায় তাপপ্রবাহের সতর্কবার্তা বা ‘হিট অ্যালার্ট’ জারি করেছে আবহাওয়া অধিদফতর। এ পরিস্থিতি আরও দুদিন অব্যাহত থাকতে পারে বলে আশঙ্কা করছে আবহাওয়া অফিস। এ সময় সারা দেশেই বাড়তে পারে গরমের তীব্রতা।

রাজশাহীতে শুক্রবার (৫ এপ্রিল) দেশের সর্বোচ্চ ৩৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে আবহাওয়া অফিস। এদিন সিলেটে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ২০ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া ঢাকায় সর্বোচ্চ ৩৪ এবং সর্বনিম্ন ২৭.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাগেরহাট, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা জেলা এবং রাজশাহী বিভাগের ৮ জেলার ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টা এ পরিস্থিতি অব্যাহত থেকে বিস্তার লাভ করতে পারে।
এতে জলীয় বাষ্পের আধিক্যের কারণে জনজীবনে অস্বস্তি অব্যাহত থাকতে পারে।

এ ছাড়া সারা দেশে শুক্রবার রতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। তবে আগামীকাল শনিবার (৬ এপ্রিল) দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে। এদিন রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে, যা পরের দিন রোববার (৭ এপ্রিল) সন্ধ্যা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।
এ ছাড়া রোববার রাত এবং সোমবার (৮ এপ্রিল) দিনে তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। তবে বর্ধিত ৫ দিন তাপমাত্রা আবারও বাড়বে।

মআ/চখ

এই বিভাগের আরও খবর