chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

স্বাধীনতার ৫৩ বছর পর স্মৃতিসৌধে শ্রদ্ধা জানাবে চট্টগ্রামবাসী

শেষ হলো ৫৩ বছরের অপেক্ষা। এতোদিন শহীদ মিনারেই স্বাধীনতা ও বিজয় দিবসে শ্রদ্ধা জানালেও এবার স্বাধীনতা দিবসে প্রথমবারের মতো স্মৃতিসৌধে শহীদের প্রতি শ্রদ্ধা জানাবে চট্টগ্রামবাসী। এতদিন শহীদ মিনারে শহীদের প্রতি শ্রদ্ধা জানাতো চট্টগ্রামবাসীকে।

এবার পাহাড়তলী থানার উত্তর কাট্টলীতে অস্থায়ী ভাবে বসছে স্মৃতিসৌধে ।

গতবছর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২৩ সালের ২৮ অক্টোবর যখন কর্ণফুলী নদীর তলদেশে বঙ্গবন্ধু টানেল উদ্বোধন করছিলেন তখন তিনি এখানে একটি নতুন মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভ ও জাদুঘর নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন। এখানে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় থেকে সমুদ্র পার্শ্বস্থ একটি দৃষ্টিনন্দন স্থানে ৩০ একর জায়গার ওপর স্থায়ীভাবে মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভ ও জাদুঘর করা হবে। সেটি সময়সাপেক্ষ। একটি প্রকল্প গ্রহণ করা হলে প্রকল্পের কাজ শেষ হতে ৩ থেকে ৫ বছর সময় লাগতে পারে। এখানে অস্থায়ীভাবে হলেও একটি মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভ হবে-এটা চট্টগ্রামের বীর মুক্তিযোদ্ধাদের দীর্ঘ দিনের দাবি ছিল।

জেলা প্রশাসক বলেন, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী এ জায়গা পরিদর্শন করেছেন এবং সচিবের সঙ্গে এ ব্যাপারে কথা হয়েছে। আশাকরি খুব দ্রুত সময়ের মধ্যে মহান মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ ও জাদুঘর নির্মাণকাজ শুরু হবে।

বধ্যভূমি সংরক্ষণের বিষয়ে তিনি বলেন, চট্টগ্রামে যেসব বধ্যভূমি রয়েছে সেগুলো সংরক্ষণে প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে। পাহাড়তলীর খুলশীতে যে বধ্যভূমি রয়েছে সেগুলো সংরক্ষণের জন্য মন্ত্রণালয়ে চিঠি দিয়েছি। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় মামলাজনিত কারণে এ কাজটি শেষ করতে পারেনি। এখন মামলা নিষ্পত্তি হয়েছে, কিছুদিনের মধ্যে চট্টগ্রামের বধ্যভূমিগুলো সংরক্ষণের কাজ শুরু হবে।

এ বছর অস্থায়ী স্মৃতিসৌধে শ্রদ্ধা জানালেও স্থায়ী কমপ্লেক্স ও জাদুঘর নির্মাণের কাজ অনেকটা এগিয়েছে বলে জানিয়েছে জেলা প্রশাসন।

 

চখ/জুইম

 

 

এই বিভাগের আরও খবর