chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

“প্যাকেটজাত ভিটামিন-এ সমৃদ্ধ তেল উৎপাদন ও বিপণনের তাগিদ”

চট্টগ্রামে কর্মশালায় ড. শোয়ের

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য (খাদ্য শিল্প/উৎপাদন) অধ্যাপক ড. মোহাম্মদ শোয়েব বলেছেন, সুস্থ, সবল এবং সমৃদ্ধ জাতি গঠনে নিরাপদ খাদ্যের বিকল্প নেই। আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছি। আমাদের এখন চ্যালেঞ্জ হচ্ছে সবার জন্য গুণগত মানসম্পন্ন, পুষ্টিগুণ সম্পন্ন নিরাপদ খাবার নিশ্চিত করা। সে লক্ষ্যেই বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ কাজ করে যাচ্ছে এবং আজকের এই আয়োজন। খোলা তেল পরিহার করে ভেজালমুক্ত প্যাকেটজাত ভিটামিন-এ সমৃদ্ধ তেল উৎপাদন, বিক্রয়, বিপণন ও গ্রহণ করতে হবে।”

আজ ২০ মার্চ ( বুধবার) সকালে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ এবং গ্লোবাল অ্যালায়েন্স ফর ইমপ্রুভড নিউট্রিশন (গেইন) এর যৌথ উদ্যোগে “বাংলাদেশে ভোজ্য তেলের দুর্গে সক্ষমতা বৃদ্ধি ও প্রচার কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ আব্দুল মালেক কর্মশালায় সভাপতিত্ব করেন। এতে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের উপপরিচালক (সংসদ ও সমন্বয়) মোঃ রকিবুল হাসান।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সিনিয়র সায়েন্টফিক অফিসার সুজন কান্তি দাস। অনুষ্ঠানে সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিশেষ অতিথি তাঁর বক্তব্যে মোঃ রকিবুল হাসান
খোলা তেল পরিহার প্যাকেটজাত মানসম্পন্ন, ভিটামিন-এ সমৃদ্ধ তেল গ্রহণ করার আহ্বান জানান।

সভাপতির বক্তব্যে মোঃ আব্দুল মালেক বলেন, “জেলা প্রশাসন চট্টগ্রাম নিয়মিতই খাদ্যে ভেজাল ও দূষণ রোধে মনিটরিং, মোবাইল কোর্ট কার্যক্রম পরিচালনা করছে। ব্যক্তি পর্যায় থেকে সচেতনতা বৃদ্ধি করতে হবে। তেল আমাদের দৈনন্দিন আহারের অপরিহার্য উপাদান। ভিটামিন-এ সমৃদ্ধকরণের মাধ্যমে পরিমিত তেল গ্রহণের মাধ্যমে শরীরে পুষ্টি চাহিদা পূরণ ও রাতকানা রোগ হতে মুক্ত থাকা যায়। এলক্ষ্যে আমদানিকারক, উৎপাদনকারী, প্রক্রিয়াকরণকারী প্রত্যেকেরই দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।”

জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা মোহাম্মদ ফারহান ইসলামের সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে বক্তারা খোলা তেল পরিহার এবং ভিটামিন-এ সমৃদ্ধ তেল গ্রহণের বিষয়ে গুরুত্বারোপ করেন।

  • ফখ|মআ|চখ
এই বিভাগের আরও খবর