chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

কনসার্টে উপস্থিত সকলে বললো ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’

ঢাকার বাহিরে প্রথমবারের মতো আয়োজিত হচ্ছে জয় বাংলা কনসার্ট। বন্দর নগরী চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে। সন্ধ্যায় এই কনসার্টের স্ক্রিনে দেখা যায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের রঙ্গিন ভিডিও। মন্ত্রমুগ্ধ হয়ে আরও একবার এই ভাষণ শোনেন তরুণ প্রজন্ম।

বঙ্গবন্ধুর এই ভাষণ শেষে আকাশ আলোকিত হয়ে ওঠে রঙ বেরঙের আতশবাজিতে। এরপর সমস্বরে কনসার্টের সঞ্চালকের সঙ্গে একত্রে সবাই বলেন, ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’।

বৃহস্পতিবার (৭ মার্চ) স্টেডিয়ামে বেলা তিনটায় এই কনসার্ট শুরু হয়।

অ্যাভোয়েড রাফা তাদের প্রথম গান হিসেবে বেছে নেয় জাতীয় কবি কাজী নজরুল ইসলামের গান ‘মোরা ঝঞ্ঝার মত উদ্দাম’। স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে মুক্তিযোদ্ধাদের উদ্ভূত করার জন্য এই গানটিও সম্প্রচার করা হতো। এই গানের পর নিজেদের জনপ্রিয় আরও বেশ কিছু গান পরিবেশন করে ব্যান্ডদলটি।

এবারের জয় বাংলা কনসার্ট মাতাচ্ছে সর্বমোট ৯টি দেশীয় ব্র্যান্ড দল। এগুলো হলো- অ্যাভোয়েড রাফা, নেমেসিস, চিরকুট, মেঘদল, লালন, তীরন্দাজ (চট্টগ্রামের ব্যান্ড দল), কার্নিভাল, আর্টসেল এবং ক্রিপটিক ফেইট।

বেলা ৫টা ২০ মিনিটের দিকে মঞ্চে আসে ব্যান্ড দল অ্যাভোয়েড রাফা। নিজেদের একেকটি জনপ্রিয় গান পরিবেশন করেন তারা। তাদের গানে উচ্ছ্বাসে ফেটে পড়েন বন্দর নগরীর দর্শক শ্রোতারা।

অ্যাভোয়েড রাফার পরে সন্ধ্যা ৬টা ১৫ মিনিটের দিকে লালন, ৭টা ৪০ এর দিকে ক্রিপটিক ফেইট, রাত ৮টা ৩৫ মিনিটের দিকে নেমেসিস, ৯টা ৩৫ মিনিটে চিরকুট আর সবশেষ রাত ১০টা ৩৫ মিনিটে মঞ্চে উঠবে জনপ্রিয় ব্যান্ড আর্টসেল। প্রতিটি ব্যান্ড দল প্রায় ৪৫ মিনিট করে গান পরিবেশনা করবে।

এর আগে, বেলা ৩টার দিকে শুরুতেই মঞ্চে ওঠে চট্টগ্রামের ব্যান্ড দল তীরন্দাজ। প্রায় ২৫ মিনিট ধরে তারা জনপ্রিয় একেকটি গান পরিবেশন করতে থাকে। তাদের পরে বেলা ৩:৪০ মিনিটের দিকে মঞ্চে ওঠে ব্যান্ড কার্নিভাল। প্রায় ৩০ মিনিট ধরে তারা জনপ্রিয় গানগুলো পরিবেশন করে। বেলা ৪টার দিকে মঞ্চে উঠে ৩০ মিনিট ধরে ভিন্ন ধারার সুরের গান পরিবেশন করে মেঘদল। তাদের একেকটি গানে কখনও উচ্ছ্বাস, কখনও বেদনার সাগরে ভাসেন দর্শক শ্রোতারা।

এর আগে, সাতবার ঢাকার আর্মি স্টেডিয়ামে এই কনসার্ট আয়োজন হলেও এবারই প্রথম ঢাকার বাইরে চট্টগ্রামে এই কনসার্টের আয়োজন করা হয়েছে। বর্তমান প্রজন্মকে দেশের ঐতিহাসিক এই দিনের সঙ্গে সংযুক্ত করতে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) তারুণ্যের প্ল্যাটফর্ম ইয়াং বাংলার নিয়মিত আয়োজন জয় বাংলা কনসার্ট।

কনসার্টের আগের দিন বুধবার প্রস্তুত করা হয় স্টেজ। এরপর শিল্পীরা বিভিন্ন গানের সঙ্গে মূল কনসার্টের জন্য প্রস্তুতি গ্রহণ করে। এ সময় গানের সঙ্গে সঙ্গে আলোর ঝলকানিতে চোখ ধাঁধিয়ে যায় স্টেডিয়ামে। সেই সঙ্গে গিটার ও ড্রামের শব্দে কেঁপে ওঠে স্টেডিয়াম।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ বিশ্বের শ্রেষ্ঠ শত ভাষণের একটি। আর একাত্তরে মুক্তিকামী মানুষকে ঐক্যবদ্ধ করেছিল ‘জয় বাংলা’ স্লোগান।

 

মুন/চখ

এই বিভাগের আরও খবর