chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

এলপিজির দাম কমানোর সুযোগ নেই : নসরুল হামিদ

এলপিজি আমদানি নির্ভর হওয়ায় আন্তর্জাতিক বাজারে মূল্য না কমলে রেগুলেটরি কমিশনের দেশের বাজারে বেসরকারি এলপিজির মূল্য কমানোর সুযোগ নেই বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

আজ রবিবার (২৫ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে মুহাম্মদ সাইফুল ইসলামের এক প্রশ্নের উত্তরে তিনি এ তথ্য জানান। এ সময় স্পিকার শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, দেশের বেসরকারি এলপিজি আমদানি নির্ভর হওয়ায় (মোট চাহিদার ৯৮ ভাগ) আন্তর্জাতিক বাজারে এলপিজির মূল্য না কমলে রেগুলেটরি কমিশনের বাজারে বেসরকারি এলপিজির মূল্য কমানোর সুযোগ নেই। বর্তমানে প্রতি ১২.৫ কেজি সরকারি এলপিজির মূল্য ৫৯১ টাকা। এছাড়া প্রতিকেজি বেসরকারি এলপিজির মূল্য ১২২ দশমিক ৮৬ টাকা। সে অনুযায়ী বহুল ব্যবহৃত বেসরকারি ১২ কেজি এলপিজি গ্যাসের মূল্য ১ হাজার ৪৭৪ টাকা।

প্রতিমন্ত্রী আরও বলেন, সারাদেশে এলপিজি গ্যাস আরও সাশ্রয়ী ও সহজলভ্য করার জন্য কক্সবাজার জেলার মহেশখালীর মাতারবাড়ি এলাকায় বৃহদাকার এলপিজি টার্মিনাল এবং চট্টগ্রামের লতিফপুর মৌজায় বটলিং প্ল্যান্ট নির্মাণের পরিকল্পনা সরকারের রয়েছে। এছাড়া বেসরকারি উদ্যোক্তাদের এলপিজি বটলিং প্ল্যান্ট স্থাপনে উৎসাহীকরণে নীতিমালা সংশোধনের কার্যক্রম চলছে। এতে এলপিজির পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করার মাধ্যমে ভোক্তা পর্যায়ে মূল্য সহনীয় রাখা সম্ভব হবে।

 

 

 

তাসু/চখ

 

এই বিভাগের আরও খবর