chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বিশ্বজুড়ে ‘জম্বি ডিয়ার ডিজিজ’ ছড়িয়ে পড়ার শঙ্কা

জম্বি ডিয়ার ডিজিজ’ নামে পরিচিত একটি মারাত্মক সংক্রমণ বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ার বিষয়ে বেশ উদ্বেগ প্রকাশ করেছেন চিকিৎসা বিজ্ঞানীরা। তাদের আশঙ্কা, এটি শিগগিরই মানুষকে সংক্রামিত করতে পারে।

বলা হয়েছে, রোগটির আসল নাম ‘ক্রনিক ওয়েটিং ডিজিজ’। এই রোগ সরাসরি পশুর মস্তিষ্ক এবং স্নায়ুতে আক্রমণ করে। এতে পশু ঝিমিয়ে পড়ে, দল থেকে বিচ্ছিন্ন হয়ে যায়, চোখে ঝাপসা দেখতে থাকে এবং ধীরে ধীরে মৃত্যুর দিকে এগিয়ে যায়। এই কারণে এর নাম দেয়া হয়েছে ‘জম্বি ডিয়ার ডিজিজ’।

এরই মধ্যে কানাডার ব্রিটিশ কলাম্বিয়া অঞ্চলে এই রোগের বিস্তার রোধ করার জন্য ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। কর্তৃপক্ষ সড়কে নিহত হরিণ, ইঁদুর, এলক এবং ক্যারিবু পরীক্ষা করার নির্দেশ দিয়েছে। কানাডায় সাসকাচোয়ান, আলবার্টা এবং কুইবেক অঞ্চলের হরিণের পাশাপাশি ম্যানিটোবার বন্য হরিণের মধ্যে এই রোগটি দ্রুত ছড়িয়ে পড়ছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ইয়েলোস্টোন ন্যাশনাল পার্কে প্রথম একটি হরিণের দেহে রোগটি ধরা পড়ে। যদিও তখন কানাডার স্বাস্থ্য কর্মকর্তারা বলেছিলেন, এই রোগটি মানুষের মধ্যে ছড়িয়ে পড়তে পারে এমন কোনো প্রমাণ নেই। কিন্তু সম্প্রতি আরেক গবেষণায় এই রোগে মানুষের আক্রান্ত হওয়ার আশঙ্কা দেখা গেছে। সূত্র : আজকাল

  • ফখ|চখ
এই বিভাগের আরও খবর