chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

সিন্ডিকেটের খপড়ে ‘ব্রয়লার মুরগি আর গরিবের নেই’

 ব্রয়লার  মুরগিকে বলা হয় গরিবের মাংস। আর সেই  গরিবের মাংস  নেই গরিবের। চট্টগ্রামের বাজারে গেল এক সপ্তাহের ব্যবধানে ব্রয়লার মুরগির দাম কেজিতে অন্তত ২০ থেকে ২৫ টাকা বেড়েছে।

ব্যবসায়ীদের দাবি, অনুষঙ্গিক খরচ বেড়ে যাওয়ায় ব্রয়লারের দাম বেড়েছে। এ ছাড়া সরবরাহেও ঘাটতি আছে।

সরেজমিনে দেখা যায়, চট্টগ্রামের দুই নম্বর গেইট এলাকায় কর্ণফুলী কমপ্লেক্স বাজার ঘুরে দেখা যায়, বাজারটিতে প্রতিকেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৮০ থেকে ১৯০ টাকায়। খোঁজ নিয়ে জানা গেছে, নগরের বহদ্দারহাট ও রিয়াজউদ্দিন বাজারেও একই দামে বিক্রি হয়েছে ব্রয়লার।

তবে এক সপ্তাহ আগে এই তিন বাজারে ব্রয়লার মুরগি বিক্রি হয়েছিল ১৭০ থেকে ১৮৫ টাকায়।বাজারে ব্রয়লারে দাম বাড়লেও কমেছে দেশি মুরগির দাম। গত সপ্তাহের তুলনায় ২০ টাকা কমে প্রতিকেজি দেশি মুরগি বিক্রি হয়েছে ৪৭০ থেকে ৪৮০ টাকা। সোনালি মুরগির দাম ২৯০ টাকা।
কর্ণফুলী কমপ্লেক্স বাজারে মুরগির দোকানে ব্রয়লার মুরগির দরদাম করছিলেন গৃহিণী খাদিজা বেগম। তিনি বলেন, প্রায় সময় ঘরের বাজার তিনিই করেন। গত সপ্তাহে ১৬৫ টাকা করে দুই কেজি মুরগি কিনেছিলেন। শুক্রবার দরদাম করতে গিয়ে দেখলেন, দাম ১৯০ টাকা।

ওই বাজারের এক মুরগি বিক্রেতা মোহাম্মদ হারুন জানালেন, পোলট্রি ফার্মগুলোতে দাম বেশি। পর্যাপ্ত বাচ্চা না থাকায় সরবরাহও কম। এ ছাড়া মুরগির খাদ্যসহ আনুষঙ্গিক খরচ বেড়েছে।

বাজারে মুরগি কিনতে আসা আসাদ উল্লাহ বলেন, সিন্ডিকেটের খপড়ে পড়েছি সাধারণ মানুষ।সাধ আছে সাধ্য নেই।বাজার মনিটরিং দাবি জানান এই ক্রেতা।

চখ/জূইম

 

এই বিভাগের আরও খবর