chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

কক্সবাজার সৈকতে ৯৩টি ডিম পেড়েছে কচ্ছপ

কক্সবাজার সমুদ্র সৈকতে ‘অলিভ রিডলে’ প্রজাতির একটি কচ্ছপ ৯৩টি ডিম পেড়েছে। বালিয়াড়িতে প্রায় দুই ফুট গর্ত করে মা কচ্ছপটি ডিমগুলো পেড়ে আবারও সাগর ফিরে গেছে।

আজ বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) সকালে এসব ডিম ফোটানোর জন্য পেঁচারদ্বীপ সৈকতের বালিয়াড়িতে বেড়া দিয়ে সংরক্ষণের ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানান নেকম’র সহকারী প্রকল্প পরিচালক ড.শফিকুর রহমান।

বুধবার (৩১ জানুয়ারি ) দিবাগত রাতে সৈকতের পেঁচারদ্বীপ এলাকায় সামুদ্রিক এই কচ্ছপ ডিমগুলো পাড়ে। নেচার কনজারভেশন ম্যানেজমেন্টের (নেকম) কর্মীরা কচ্ছপের ডিমগুলো সংগ্রহ করেছেন।

নেচার কনজারভেশন ম্যানেজমেন্টের (নেকম) শফিকুর রহমান বলেন, ‘ডিমগুলো বাচ্চা ফোটাতে ৬০ থেকে ৬৫ দিন সময় লাগবে। এ সময়ে নেকম এর কর্মীরা হ্যাচারিতে থাকা ডিমগুলো দেখভাল করবেন। হ্যাচারিতে ডিমগুলো প্রজননের জন্যে প্রায় দুই ফুটের দুটি গর্ত খোঁড়া হয়।’ ‘অলিভ রিডলে প্রজাতির কচ্ছপটি ৯৩টি ডিম পেড়ে সাগরে ফিরে গেছে। গত বছর একই সৈকতে একটি কচ্ছপ ৯১টি ডিম পেড়েছিল। এসব ডিম সৈকতের প্রাকৃতিক পরিবেশে সংরক্ষণ করে প্রজননের ব্যবস্থা নেওয়া হয়েছিল। সেখানে ৮৪টি সুস্থ-সবল কচ্ছপের বাচ্চা ফোটানো সম্ভব হয়েছিল।’

শফিকুর রহমান আরও বলেন, ‘প্রজনন মৌসুম শুরুর পর প্রতিবছর অক্টোবর থেকে সমুদ্রতীরে আসতে শুরু করে কচ্ছপ। এরা এপ্রিল পর্যন্ত ডিম পাড়ে।’

জানা যায়, কক্সবাজার সৈকতে কচ্ছপের ডিম সংরক্ষণ ও প্রজনন প্রক্রিয়ায় কাজ করছে নেচার কনজারভেশন ম্যানেজমেন্টের (নেকম) পাশাপাশি বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউট।

 

 

 

 

তাসু/চখ

এই বিভাগের আরও খবর