chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

সিএমপির সাথে যুক্ত হচ্ছে নতুন ৮ থানা

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশে (সিএমপি) সাথে যুক্ত হতে যাচ্ছে আরও ৮টি নতুন থানা। এসব থানার ৪টি চট্টগ্রাম মহানগরে ও ৪টি থানা শহরতলীতে করার প্রস্তাব করা হয়েছে। 

অপরাধ নিমূর্লে গতি আনতে চট্টগ্রাম মহানগরে নতুন থানা প্রতিষ্ঠার আলোচনা চলছে অনেক দিন। সম্প্রতি ১৬ থানার সাথে নতুন ৮ থানা যোগ করার প্রস্তাব পাঠায় সিএমপি।পুলিশ সদর দপ্তর থেকে মিলেছে ইতিবাচক সাড়া।

প্রস্তাবিত থানার মধ্যে সিএমপির বন্দর বিভাগে বঙ্গবন্ধু টানেলের আনোয়ারা প্রান্তে একটি ও বঙ্গবন্ধু টানেলের পতেঙ্গা প্রান্তে একটি থানা। সিএমপির উত্তর বিভাগে হবে মোহরা থানা ও পশ্চিম বিভাগে কাট্টলী থানা। এছাড়া এলাকার গুরুত্ব বিবেচনা করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, হাটহাজারীর মদুনাঘাট, সীতাকুণ্ডের ফৌজদারহাট ও কর্ণফুলী থানার কালারপোলে সিএমপির আওতায় হবে আরও ৪টি নতুন থানা।

সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায়  জানান, ‘উন্নয়ন ও জনসংখ্যা বৃদ্ধির প্রেক্ষিতে চট্টগ্রাম মেট্রোপলিটনের ১৬টি থানাকে ভেঙ্গে আরও চারটি নতুন থানা সংযুক্ত করার প্রস্তাব আমরা দিয়েছি। আরও চারটা বাহিরের কিছু এলাকা যুক্ত করে সিএমপির আওতায় নিয়ে আসা এ কারণে যে মেট্রোপলিটন পুলিশের স্ট্রেংথ জেলা পুলিশের চেয়ে বেশি।’

কৃষ্ণ পদ রায় বলেন, ‘এই সব এলাকা ঘনবসতিপূর্ণ, বিশ্ববিদ্যালয় আছে, শিল্পকারখানা প্রচুর। ল অ্যান্ড অর্ডারের জন্য পুলিশের যে চাহিদা দরকার সেটা জেলা পুলিশ দিয়ে করা অনেক সময় মুস্কিল হয়ে যায়। আমরা প্রস্তাব দিয়েছি সিএমপির সঙ্গে সংযুক্ত করার জন্য। আমি আশা করছি, যখন এটার অনুমোদন আমরা পেয়ে যাব তখন আমাদের অপরাধ ব্যবস্থাপনা আরও সহজ হয়ে যাবে।’

২০১২ সালে মহানগর এলাকায় চারটি নতুন থানা স্থাপনের পর মোট ১৬টি থানায় বিভক্ত হয়ে সিএমপির কার্যক্রম পরিচালিত হয়ে আসছে।

চখ/জুইম

এই বিভাগের আরও খবর