chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

রোনালদোকে পেছনে ফেলে এশিয়া সেরা সন

২০২৩ সালটা দারুণ কেটেছে ক্রিশ্চিয়ানো রোনালদোর। কাতার বিশ্বকাপে স্বপ্নভঙ্গের পর সৌদি প্রো লিগের দল আল নাসরে যোগ দিয়ে দুর্দান্ত ছন্দে ছিলেন। ক্লাবের পারফরম্যান্স ধরে রেখেছিলেন জাতীয় দলেও। বছরে সর্বোচ্চ গোলের রেকর্ডও গড়েন তিনি। অবশ্য গোলের বন্যা বইয়ে দিলেও ফিফা বর্ষসেরার লড়াইয়ে সেরার দৌড়ে ছিলেন না সিআরসেভেন। এবার এশিয়ার সেরা ফুটবলার হওয়াও হলো না পর্তুগিজ সুপারস্টারের।

আল নাসর তারকাকে পেছনে ফেলে এশিয়া সেরার পুরস্কার জিতেছেন সন হিয়ুং-মিন। এ নিয়ে টানা সপ্তম এবং সবমিলিয়ে নবমবারের মতো এশিয়া সেরা নির্বাচিত হলেন টটেনহ্যামের দক্ষিণ কোরিয়ান ফরোয়ার্ড। এ তালিকায় সেরা দুইয়েও জায়গা হয়নি রোনালদোর।

রোনালদোর মতোই ৭ নম্বর জার্সি গায়ে ক্লাব ও জাতীয় দলে খেলেন সন হিয়ুং-মিন। অনেকেই রোনালদোর সঙ্গে নাম মিলিয়ে তাকে ডাকে ‘সনালদো’। এবার সেই রোনালদোকেই পেছনে ফেলেছেন কোরিয়ান তারকা। সেরা ফুটবলার হওয়ার পথে সন পেয়েছেন ২২.৯ শতাংশ ভোট। পেছনে ফেলেছেন বায়ার্ন মিউনিখে খেলা স্বদেশী ডিফেন্ডার কিম মিন-জেই (১৯.৫৪ শতাংশ) এবং আল নাসরে খেলা পর্তুগিজ মহাতারকা রোনালদোকে (১৭.০৬ শতাংশ)।

হ্যারি কেনের বিদায়ের পর টটেনহ্যাম হটস্পারের অধিনায়কত্ব সন হিউং-মিনের কাঁধে গেছে। ক্লাবটির প্রথম এশীয় অধিনায়ক তিনিই। অন্যদিকে, নেতৃত্ব দিচ্ছেন জাতীয় দলেরও। যদিও ক্লাব কিংবা জাতীয় দলের হয়ে এখনও কোনো শিরোপা জেতা হয়নি সনের। তবে এই মৌসুমে শিরোপা জয়কে পাখির চোখ করেছেন তিনি। এই মুহূর্তে জাতীয় দলের হয়ে এএফসি এশিয়ান কাপে খেলছেন সন। প্রথম ম্যাচে বাহরাইনকে হারিয়ে শুরুটাও হয়েছে দারুণ।

গেল বছর ৫৩ গোল করে সর্বোচ্চ গোলদাতা হন বয়স চল্লিশের দোড়গোড়ায় থাকা রোনালদো। বয়সকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে চলতি বছরে আরও বেশি গোল করার আশাবাদ ব্যক্ত করেছেন তিনি। এ ছাড়া ক্লাব ও জাতীয় দল মিলিয়ে রোনালদোর কাছাকাছি ছিলেন বায়ার্ন মিউনিখের ইংলিশ স্ট্রাইকার হ্যারি কেন ও পিএসজির ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপে। দুজনই করেন ৫২টি করে গোল। ম্যানচেস্টার সিটির আর্লিং হলান্ড করেছেন ৫০ গোল।

 

মআ/চখ

এই বিভাগের আরও খবর