chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রামের খেজুর গুড়ে সেই স্বাদ নেই

স্বাদ মিলছে না চট্টগ্রামের খেজুর গুড়ের। বাজারও মন্দা, উৎপাদনও কম, দাবি বিক্রেতাদের। এমনকি, বাজারে যে গুড়ের রসগোল্লা বা মিষ্টি এসেছে তার বেশির ভাগেও কৃত্রিম স্বাদ আর গন্ধ। গুড় প্রস্তুতকারকদের অবশ্য দাবি, এই পরিস্থিতির জন্য দায়ী আবহাওয়া। কনকনে ঠান্ডা না পেলে রসের মান ভাল হয় না। গুড়েও আসা না স্বাদ, গন্ধ।

চট্টগ্রামের পটিয়ার কেলিশহর গ্রামের আহমেদ ছফা জানান, এ বারের রসে তেমন জুত নেই। গাছের প্রথম কাট থেকে কোনও রকম হলেও দ্বিতীয় কাটের তেমন স্বাদ নেই। গন্ধও নেই আগের মতো।

তাঁর দাবি, ডিসেম্বর থেকে জানুয়ারির প্রথম সপ্তাহে শীত তেমন ছিল না। ওই সময়ে পাওয়া রস সাদা হয়ে যায়।

একই গ্রামের সিমান্ত লাল, সবুজ চৌধুরী, জাহিদ হোসেন, জসিম উদ্দিনের দাবি, নোয়াখালী থেকে এসে এক লক্ষ টাকা দিয়ে এলাকার ৩শত গাছ চুক্তিতে নিয়েছেন তারা। এখন টাকা তুলবেন কী ভাবে, লাভই বা কী হবে সেটাই চিন্তা।

চট্টগ্রামের হাটহাজারীর জোবরা গ্রাম থেকে সাইদুল ইসলাম ও চৌধুরী হাটের নজির আহমদও হাজির হয়েছেন পটিয়ার কচুয়াই ইউনিয়নের লালারখীলে। খেজুর গাছ থেকে রস সংগ্রহ ও তা থেকেই গুড় তৈরি করেন তারা। পাটালি বা ঝোলা গুড় দুই-ই মেলে তাদের কাছে।

 

তারা জানান, এ বার ৭৫টি গাছ নিয়েছেন তারা। দুপুর থেকে শুরু হয় গাছে কলসী বাঁধা পরের দিন ভোরে তা সংগ্রহ করে তৈরি করা হয় গুড়। গুড় তৈরিতে সময় লাগে দেড় থেকে দু’ঘণ্টা। ঝোলা গুড় ২০০ টাকা ও পাটালি ২৫০ টাকা দরে বিক্রি হচ্ছে।

চন্দনাইশ উপজেলার হাসানদন্ডি এলাকার বাসিন্দা মোহাম্মদ হাশেম বলেন, ‘‘চোখের সামনে গুড় তৈরি দেখে কিনতে ইচ্ছা হচ্ছে। তবে গুড়ের স্বাদ, গন্ধ অনেকটাই কম।’’

চট্টগ্রাম নগরের বাকলিয়া থেকে হাসনদণ্ডিতে গুড় কিনতে এসেছেন নাতাশা আহমেদ। তিনি বলেন, ‘‘শুধুমাত্র ভাল মানের আর স্বাদের গুড়ের জন্যই এত দূর ছুটে আসা। তবে এ বারের স্বাদে কিছুটা ফারাক আছে। অন্য বারের তুলনায় মান কিছুটা খারাপ।’’

প্রতি বছরের মতো শহরের বহদ্দরহাটে গুড় বিক্রি করতে এসেছেন সেলিম উদ্দিন। তিনি বলেন, ‘‘১৫০ টাকা থেকে ২৫০ টাকা কেজি পর্যন্ত খেজুর গুড় রয়েছে। ২৫০ টাকার গুড়ের স্বাদ অনেকটা ভাল। বাকিগুলো নিয়ে ক্রেতাদের মুখে হাসি ফুটছে না।’’
তাঁদের দাবি, নতুন যে গুড় বাজারে আসছে, একটু দাম দিয়ে তা কিনলে স্বাদ মিলবে মনের মতো, দাবি তাঁদের।

ফখ|চখ

এই বিভাগের আরও খবর