chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

সাকরাইনে মজেছে পুরান ঢাকাবাসী, আকাশে উড়ছে রং-বেরঙের ঘুড়ি

বাংলাদেশের প্রাচীন উৎসবগুলোর একটি সাকরাইন উৎসব। এটি মূলত পৌষসংক্রান্তি নামেও পরিচিত। তবে পুরান ঢাকায় এটি ঘুড়ি উৎসব নামেই সবার কাছে বেশি পরিচিত। এই উৎসবকে কেন্দ্র করে শীতের বিকেলে রাজধানীর পুরান ঢাকার আকাশজুড়ে উড়ছে নানান রঙের ঘুড়ি। আজ ঘুড়িতে ঘুড়িতে কাটাকাটি খেলায় ব্যাপক উচ্ছ্বাস ও উন্মাদনায় মেতেছে পুরান ঢাকাবাসী।

আজ রবিবার (১৪ জানুয়ারি) সমগ্র পুরান ঢাকা এলাকায় এ চিত্র দেখা গেছে।

dhakapost

সরেজমিনে দেখা যায়, সারাদিন আকাশে নানান রঙের হাজার হাজার মুড়ি উড়িয়েছেন পুরান ঢাকাবাসী। পঙ্খীরাজ, চোখদার, বোয়াদার, গায়েল, নাখপান্দার, নোমাইলদার, বলদার, পেটকাদার, মাছরাঙা, টেকা, গরুশিং, রগগুড্ডি ও প্লাস্টিক ঘুড়িসহ নানা নামের ঘুড়ি নিয়ে ছোট থেকে বড় সবাই শখের বশে ঘুড়ি উড়িয়েছেন সারাদিন। সাকরাইনকে কেন্দ্র করে পুরান ঢাকার আশপাশের অলিগলিতে বিভিন্ন ঘুড়ির দোকান ও মেলা বসেছে।

জানা যায়, ১৭৪০ সালের দিকে মুঘল আমলে নায়েব-ই-নাজিম নওয়াজেশ মোহাম্মদ খানের আমলে ঘুড়ি ওড়ানোর দিনকে কেন্দ্র করে বর্তমানে সাকরাইন একটি উৎসব ও আমেজে পরিণত হয়েছে। দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে এ উৎসব উদযাপন করেন ধর্ম-বর্ণ নির্বিশেষে পুরান ঢাকার সব বাসিন্দা।

এ দিন বংশাল, শাঁখারীবাজার, রায়সাহেব বাজার, জগন্নাথ বিশ্ববিদ্যালয় এলাকা, বাংলাবাজার, সূত্রাপুর, গেন্ডারিয়া ও ধোলাইখাল এলাকায় মানুষ সারাদিন ঘুড়ি উড়িয়েছেন।

 

 

 

 

জয়/চখ

এই বিভাগের আরও খবর