chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ডিসেম্বরে বিজিবির অভিযানে ২৬৬ কোটি টাকার চোরাচালান পণ্য জব্দ

জাতীয় নির্বাচনের আগে গত ডিসেম্বরে দেশের বিভিন্ন সীমান্ত পথে কড়াকড়ি আরোপ করেছে বিজিবিসহ আইনশৃঙ্খলা বাহিনী। এ মাসে সীমান্ত এলাকাসহ অন্যান্য স্থানে অভিযান চালিয়ে অস্ত্র ও গোলাবারুদসহ ২৬৬ কোটি ৭৪ লাখ ৬০ হাজার টাকা মূল্যের বিভিন্ন চোরাচালান পণ্যসামগ্রী জব্দ করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। অভিযানে ৯টি পিস্তল, ১৩টি ম্যাগাজিন ও ২০ কেজি গান পাউডার জব্দ করা হয়।

বুধবার (৩ জানুয়ারি) বিজিবি সদর দপ্তরের জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম সংবাদ মাধ্যমকে এ তথ্য জানান।

শরীফুল ইসলাম জানান, জব্দকৃত চোরাচালান দ্রব্যের মধ্যে রয়েছে ১১ কেজি ৬৪৩ গ্রাম স্বর্ণ, ৫ কেজি ২০০ গ্রাম রূপা, ১ লাখ ৭০ হাজার ৫৮৯ টি কসমেটিক্স সামগ্রী, ১ হাজার ৩৫৮টি ইমিটেশন গহনা, ১২ হাজার ৪০৬টি শাড়ী, ৭ হাজার ৯৭১টি থ্রিপিস, শার্টপিস, চাদর, কম্বল ও তৈরি পোশাক, ৩ হাজার ৮৬৪ ঘনফুট কাঠ, ১৭ হাজার ১২৭ কেজি চা পাতা, ৪৪ হাজার ৫১৫ কেজি কয়লা, ১টি কষ্টি পাথরের মূর্তি, ১২টি ট্রাক, ৩টি বাস, ৭টি পিকআপ, ৬টি প্রাইভেটকার ওমাইক্রোবাস, ১৮টি সিএনজি ও ইজিবাইক এবং ৫৮টি মোটরসাইকেল।

উদ্ধারকৃত অস্ত্রের মধ্যে রয়েছে ৯টি পিস্তল, ২টি বিভিন্ন প্রকার গান, ১৩টি ম্যাগাজিন, ১টি হ্যান্ড গ্রেনেড, ২০ কেজি গান পাউডার, ১২ কেজি বিস্ফোরক দ্রব্য, ১৭ কেজি ২০০ গ্রাম পটাশিয়াম নাইট্রেট এবং ৩১৬ রাউন্ড গুলি।

এছাড়াও বিপুল মাদকদ্রব্য জব্দ করে বিজিবি। জব্দকরা মাদক ও নেশাজাতীয় দ্রব্যের মধ্যে রয়েছে- ১১ লাখ ৫৬ হাজার ৬২৮ পিস ইয়াবা, ৩৪ কেজি ৫৭৪ গ্রাম ক্রিস্টাল মেথ আইস, ৪২.৯৩৫ কেজি হেরোইন, ১৪ হাজার ৪৬৮ বোতল ফেনসিডিল, ৩০ হাজার ৪৮৯ বোতল বিদেশি মদ, ৬ হাজার ৫১২ লিটার বাংলা মদ, ৫ লাখ ৯১ হাজার ৬০০ পিস মদ তৈরির ট্যাবলেট, ২ হাজার ২৭০ ক্যান বিয়ার, ১৫ বোতল লাইসারজিক এসিড ডাই-ইথাইল অ্যামাইড (এলএসডি) ১২৯৪ কেজি গাঁজা, ৬৪ হাজার ১৯৭ প্যাকেট বিড়ি ও সিগারেট, ৪৬ হাজার ৯৪টি নেশাজাতীয় ইনজেকশন, ৩ হাজার ৩৬৩ বোতল ইস্কাফ সিরাপ, ১ হাজার ৯০০ কেজি কোকেন, ১ হাজার ১৩১ বোতল এমকেডিল/কফিডিল, ৫ লাখ ১২ হাজার ৭৪৬ পিস বিভিন্ন প্রকার ঔষধ, ৭৮১ প্যাকেট কিটনাশক এবং ১৩ লাখ ৪৮ হাজার ৬৪৪টি অন্যান্য ট্যাবলেট।

বিজিবি জানায়, সীমান্তে বিজিবি’র অভিযানে ইয়াবাসহ বিভিন্ন প্রকার মাদক পাচার ও অন্যান্য চোরাচালানে জড়িত থাকার অভিযোগে ১৪৩ জন চোরাচালানীকে এবং অবৈধভাবে সীমান্ত অতিক্রমের দায়ে বাংলাদেশের ২৩ জন, ৩ জন ভারতীয় নাগরিক ও মিয়ানমারের ১৫০ জন নাগরিককে আটকের পর তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

 

 

 

 

তাসু/চখ

 

এই বিভাগের আরও খবর