chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

থার্টি ফার্স্টে শব্দদূষণের হাজার অভিযোগ ৯৯৯-এ

ইংরেজি নববর্ষের প্রথম প্রহরে ফানুসে লাগা আগুন, আতশবাজি- লাউড স্পিকারে গান-বাজনা ও শব্দদূষণের বিষয়ে সারাদেশ থেকে ৯৭১টি ফোন এসেছে ‘জাতীয় জরুরি সেবা ৯৯৯’ —এ। 

সোমবার (১ জানুয়ারি) দুপুরে এ তথ্য জানান পুলিশ পরিদর্শক (গণমাধ্যম ও জনসংযোগ কর্মকর্তা) আনোয়ার সাত্তার।এরমধ্যে শুধু ঢাকা মহানগর এলাকায় ২৩৭টি কলের বিপরীতে সেবা দিয়েছে সংস্থাটি।

তিনি বলেন, ৩১ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত শব্দদূষণ সংক্রান্ত ৯৯৯-এ ফোনকল আসে ৫২৬টি। যার মধ্যে শুধু ঢাকা মহানগর এলাকা থেকে সেবা প্রত্যাশী ছিলেন ১০৭ জন। ১ জানুয়ারি রাত ১২টা ১ মিনিট থেকে দুপুর ১টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত শব্দদূষণ সংক্রান্ত ৪৪৫টি কল এসেছে। এরমধ্যে শুধু ঢাকা মহানগর এলাকা থেকে সেবা প্রত্যাশী ছিলেন ১৩০ জন।

এসব ঘটনায় সংশ্লিষ্ট থানার পুলিশ দল ঘটনাস্থলে গিয়ে উচ্চস্বরে লাউডস্পিকারে গান-বাজনা বন্ধ করে শব্দদূষণ সংক্রান্ত অভিযোগগুলো নিষ্পত্তি করে।

অন্যদিকে ১ জানুয়ারি রাত ২টায় ঢাকার ধানমন্ডি-১৫ নম্বর সড়কের ১৩ নম্বর বাড়ি থেকে একজন কলার জানান, তার পাশের বাড়ির সীমানা দেয়ালের ওপরে প্লাস্টিক শিটে ফানুস পড়ে আগুন লেগে গেছে। তবে এ ঘটনায় ৯৯৯ থেকে সংবাদ পেয়ে ফায়ার সার্ভিস যাওয়ার আগেই কলার জানান, তারা নিজেরা আগুন নিভিয়ে ফেলেছেন এবং ফায়ার সার্ভিসের আর প্রয়োজন হয়নি।

 

মআ/চখ