chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ড্রেন নয় যেন ময়লার ডিপো, উৎকট গন্ধ

সিইপিজেড আকমল আলী রোড়

চট্টগ্রাম নগরের সবচেয়ে জনবহুল ও ব্যস্ততম এলাকা  ৩৯ নং দক্ষিণ হালিশহর। যেখানে বাংলাদেশের অন্যতম বৃহৎ রপ্তানিকারক শিল্পা এলাকা “সিইপিজেড” অবস্থিত। সেখানে সবচেয়ে  পরিচিত ও ব্যস্ত এলাকা আকমল আলী রোড়। সেখানে বিশাল ড্রেনটি যেন ময়লার ডিপোতে পরিণত হয়েছে । অল্প বৃষ্টিতে ড্রেনের ময়লা আবর্জনার পানিতে সড়কটিতে সয়লাব হয়ে যায়। দুর্গন্ধে থাকা যায় না পুরো এলাকায়।

স্থানীয় অধিবাসী ও সাংবাদিক নেতা মোহাম্মদ হোসাইন জানান, প্রতিদিন আকমল আলভ রোড় দিয়ে হাজার হাজার গার্মেন্টস শ্রমিক তাদের কর্মস্থলে আসা যাওয়া করেন। ওই সড়কে একটি ড্রেনের কারণে পুরো এলাকার মানুষের চিন্তার শেষ নেই। ড্রেনটি ময়লা আবর্জনায় ভেরে থাকায় সেখান থেকে উৎকট গন্ধ ছড়াচ্ছে।  সামান্য বৃষ্টি হলে ড্রেনের পানি বাধাগ্রস্ত হয়ে সড়কে উপচে পড়ে। এতে গার্মেন্ট শ্রমিক, স্কুল কলেজের শিক্ষার্থীসহ ওই সড়কে চলাচল করা মানুষের দুর্ভোগের শেষ থাকে না। তিনি জানান, ড্রেনটির ময়লা পরিস্কার না করার কারণে বৃষ্টিতে দুর্ভোগ বাড়ায়।

সরেজমিন ঘুরে দেখা যায়, বিশাল ড্রেনটি  ময়লার ডিপোতে পরিণত হয়েছে । পুরো ড্রেনজুড়ে পলিথিন ও দোকানদারদের ব্যবহৃত বর্জ্যে সয়লাব হয়ে আছে। এ ড্রেনটি দীর্ঘ দিন পরিষ্কার না করার কারণে ভরাট হয়ে ঘাসবনে পরিণত হয়েছে। ফলে একটু বৃষ্টি হলেই রাস্তা ডুবে রাস্তা ও ড্রেন একাকার হয়ে যায়।

স্থানীয়রা জানান, বৃষ্টির সময় অনেক গার্মেন্টস শ্রমিক  ড্রেনে পড়ে আহত হয়েছে। সামনে বৃষ্টির মওসুমে পরিস্থিতি আরো খারাপের দিকে যাবে।

গার্মেন্টস কর্মী নীলা কর্মকার বলেন, গত বৃহস্পতিবারের বৃষ্টি সময় ড্রেনের ময়লা পানি সড়কে উঠে আসে। হাঁটু পানি মাড়িয়ে গার্মেন্টস থেকে বিকালে বাসায় ফিরেছিলাম। তবে রাতের দুই পায়ে চুলকানি শুরু হয়ে যায়। ড্রেনটি নিয়মিত পরিস্কার করলে এমন দুর্ভোগ পোহাতে হতো না।

  • ফখ|মুআ|চখ
এই বিভাগের আরও খবর