chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

রিজার্ভের পরিমাণ দাঁড়াল ২১.৪৪ বিলিয়ন ডলারে

বাংলাদেশ ব্যাংক বৈদেশিক মুদ্রার রিজার্ভ কিনছে বাণিজ্যিক ব্যাংকের কাছে থেকে। এর ফলে নিট বা প্রকৃত রিজার্ভের পরিমাণ দাঁড়ায় ২১ দশমিক ৪৪ বিলিয়ন ডলার বা ২ হাজার ১৪৪ কোটি ৪১ লাখ ৭০ হাজার ডলারে (বিপিএম৬) এবং গ্রস বা মোট রিজার্ভের পরিমাণ দাঁড়াল ২৬ দশমিক ৮২ বিলিয়ন ডলার বা দুই হাজার ৬৮২ কোটি ১৭ লাখ ২০ হাজার ডলারে। রিজার্ভের এ হিসাবের মধ্যে বৈদেশিক মুদ্রায় গঠিত বিভিন্ন তহবিলের ডলারও রয়েছে।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মেজবাউল হক বলেন, ডলার কেনা এবং বাণিজ্যিক ব্যাংককে ডলার সরবরাহ করা একটি নিয়মিত কাজ। ডলার বেচা-কেনা আগেও হয়েছিল, এখনো হচ্ছে। আগামীতে বিক্রি হবে। চলতি সপ্তাহে কয়েকটি ব্যাংক থেকে মার্কিন ডলার কেনা হয়েছে। ইসলামী ছাড়া কয়েকটি বেসরকারি ব্যাংক থেকে ১০০ মিলিয়ন ডলার কেনা হয়েছে। এখন ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা ভালো রয়েছে। তাই ব্যাংকটির কাছ থেকে ডলার কেনা হয়েছে।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের ঋণের (আইএমএফ) শর্ত অনুযায়ী, চলতি ডিসেম্বর শেষে দেশের নিট রিজার্ভ রাখতে হবে ১৭ দশমিক ৪৮ বিলিয়ন ডলার। রিজার্ভ বাড়াতে গত কয়েকদিনে ডলার কেনে বাংলাদেশ ব্যাংক। মঙ্গলবার ইসলামী ব্যাংকের কাছ থেকে ২০ কোটি ডলারসহ কয়েকটি ব্যাংক থেকে মোট ৩০ কোটি ডলার কেনে বাংলাদেশ ব্যাংক।

গত ১২ ডিসেম্বর আইএমএফের ঋণের দ্বিতীয় কিস্তির ৬৮৯ দশমিক ৮৯ মিলিয়ন ডলার অনুমোদন দেয়। দুদিন পর শুক্রবার বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্টে এ ডলার যোগ হয়। একই দিনে এশীয় উন্নয়ন ব্যাংকের ঋণের ৪০০ মিলিয়ন ডলার বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্টে জমা হয়। অন্যান্য উৎস থেকেও আরও রিজার্ভ জমা হয়।

 

মুন/চখ

এই বিভাগের আরও খবর