chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রামে আবারো অস্থির পেঁয়াজের বাজার, কেনা কমিয়েছে ভোক্তারা

চট্টগ্রামে আবারো অস্থির হতে শুরু করেছে পেঁয়াজের বাজার। স্থিতিশীল হতে পারছে না নিত্য প্রয়োজনীয় এই পণ্যটি দাম। গেল দশ দিন ধরে চট্টগ্রামের বাজারে নতুন দেশি পেঁয়াজের সরবরাহ বেড়েছে।

তবে খুচরা বাজারে দাম এখনো বেশি। মান ও আকারভেদে বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৩০ টাকায়। আর ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ১৮০ থেকে ২০০ টাকায়।

ক্রেতারা বলছেন দাম কেবল মুখে মুখে কমছে বাস্তবচিত্র একেবারে ভিন্ন। এতে চাহিদা কমাতে বাধ্য হচ্ছেন তারা। দাম হুট করে কমে আবার বাড়ে। তাই কম করে নিচ্ছি। পেঁয়াজ কমার সংবাদ দেখে বাজারে আসলেও দাম বাড়তিই থাকে।

খাতুনগঞ্জের হামিদুল্লাহ মিয়া মার্কেট ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মো. ইদ্রিচ দাম বাড়ার কোন সদুত্তর নেই এই নেতার  কাছে। তিনি বলেন, কুয়াশার কারণে মাটি ভেজা তাই পেঁয়াজ কম তোলা হচ্ছে। পাঁচ কেজির জায়গায় ১ কেজি নিচ্ছে। ভারতীয় পেঁয়াজ বাজারে সীমিত আকারে আছে।

চাক্তাই-খাতুনগঞ্জ আড়তদার সাধারণ ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মো. মহিউদ্দিন বলেন, স্থল বন্দরগুলো দিয়ে পেঁয়াজ কম আসছে। ফলে খাতুনগঞ্জেও পেঁয়াজ কম আসছে। তাই দামটা বেড়ে গেছে।

এদিকে খাতুনগঞ্জের পাইকারি বাজারে দেশি নতুন পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮০ থেকে ৯৫ টাকা কেজি দরে। আর ভারতীয় পেঁয়াজ প্রকারভেদে বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৬৫ টাকায়। পাইকারি এবং খুচরায় দামের পার্থক্য ৩৫ থেকে ৪০ টাকা পর্যন্ত।

বাজারে দেশি নতুন পেঁয়াজের সরবরাহ বাড়ার পরও বেশি দামে বিক্রি করাকে বিক্রেতাদের কারসাজি বলছেন ক্রেতারা। এমন অবস্থায় পাইকারি বাজারের পাশাপাশি খুচরা বাজারেও মনিটরিং জোরদার করার দাবি তাদের।

চখ/জুইম

এই বিভাগের আরও খবর