chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রামে নারীর উপর সহিংসতা বন্ধের দাবিতে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত

বিশ্ব নারী নির্যাতন প্রতিরোধ পক্ষের কর্মসূচীর অ়ংশ হিসাবে আইএলও কনভেনশন ১৯০ অনুস্বাক্ষর এবং নারীর উপর সকল প্রকার  সহি়ংসতা বন্ধের দাবিতে চট্টগ্রাম যুব ট্রেড ইউনিয়ন নেটওয়ার্ক কর্তৃক চট্টগ্রাম প্রেস ক্লাব চত্বরে এক মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

চট্টগ্রাম যুব ট্রেড ইউনিয়ন ট্রেড ইউনিয়ন নেটওয়ার্কের অন্যতম সংগঠক বাংলাদেশ জাতীয়তাবাদী শ্রমিক দলের চট্টগ্রাম বিভাগীয় সহসভাপতি শাহনেওয়াজ চৌধুরীর সভাপতিত্বে এবং বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র কেন্দ্রীয় কমিটির সংগঠক ও বিলস কর্মকর্তা ফজলুল কবির মিন্টুর সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিলস কর্মকর্তা পাহাড়ি ভট্টচার্য, রিজওয়ানুর রহমান খান, শ্রমিক দলের চট্টগ্রাম বিভাগীয়  শিক্ষা ও গবেষনা সম্পাদক এডভোকেট ইকবাল হোসেন, বাংলাদেশ জাতীয় শ্রমিক ফেডারেশনের জাহেদ উদ্দিন শাহিন, জাতীয় শ্রমিক লীগের মোঃ জাবেদ, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের বায়েজিদ-পাঁচলাইশ আঞ্চলিক কমিটির সাধারন সম্পাদক মহিন উদ্দিন,বাংলাদেশ লেবার ফেডারেশনের নেতা মোঃ আলমগীর হোসেন এবং বিএলএফ মহিলা কমিটির সভাপতি গুলজার বেগম,  বেসরকারী স্বাস্থ্য প্রতিষ্ঠান কর্মচারী ইউনিয়নের নেত্রী আদুরী কনা, বাংলাদেশ মুক্ত শ্রমিক ফেডারেশনের নাজমা আক্তার, বিএফটিউসির রেখা বড়ুয়া, জাতীয় শ্রমিক জোটের নেত্রী জ্যোৎস্না আক্তার প্রমুখ যুব ট্রেড ইউনিয়ন নেতৃবৃন্দ।

সমাবেশে জাতীয় ফেডারেশ সমূহের পক্ষ থেকে উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র চট্টগ্রাম জেলা কমিটির যুগ্ম সম্পাদক ইফতেখার কামাল খান, বিএফটিইউসির চট্টগ্রাম জেলার সাধারন সম্পাদক কে এম শহিদুল্লাহ, জাতীয় শ্রমিক জোটের মমিনুল হক, বাংলাদেশ লেবার ফেডারেশনের নেতা শহিদুল ইসলাম আরজু, জাতীয়তাবাদী শ্রমিক দলের শফিকুল ইসলাম শফিক প্রমুখ নেতৃবৃন্দ।

সভায় নেতৃবৃন্দ বলেন, মানব সভ্যতা বিকশিত হওয়ার পরেও আজও প্রতিদিন প্রিন্ট মিডিয়া এবং ইলেক্ট্রনিক মিডিয়ায় বিশ্বব্যাপী নারীর উপর যৌন হয়রানীসহ নানাবিদ সহিংসতার সংবাদ আমরা দেখতে পাই। দুঃখজনক হলেও বাংলাদেশও এ সংকট থেকে মুক্ত নয়। নারী ঘরে বাইরে এবং কর্মক্ষেত্রে সব জায়গায় আজ চরমভাবে সহিংসতার শিকার হচ্ছে। নারীর প্রতি সহিংসতার বিরুদ্ধে বিশ্ব বিবেক আজ স্বোচ্চার হয়েছে। আর তাই কর্মক্ষেত্রে সকল ধরণের সহিংসতা বন্ধে আন্তর্জাতিক শ্রম সংস্থা আইএলও কর্তৃক কনভেনশন ১৯০ গৃহীত হয়েছে। এতে বলা হয়েছে কর্ম জগতে লিংগ ভিত্তিক সকল প্রকার সহিংসতা বন্ধ করতে হবে। কর্ম জগতে লিংগ ভিত্তিক সহিংসতা বন্ধের ব্যাপারে মালিক শ্রমিক এবং রাষ্ট্র সব পক্ষ একমত হলেও এখনো বাংলাদেশ সরকার কর্তৃক আইএলও কনভেনশন ১৯০ অনুস্বাক্ষর না করা দুঃখজনক।

নেতৃবৃন্দ অবিলম্বে   আইএলও কনভেনশন ১৯০ অনুস্বাক্ষর করার জোর দাবি জানান।

সমাবেশে শ্রম আইনের ৩৩৬ ধারা এবং শ্রম বিধিমালার ৩৬১(ক) বিধি কার্যকরভাবে বাস্তবায়ন  এবং উচ্চ আদালাতের রায় অনুসারে অবিলম্বে প্রতিটি কর্মক্ষেত্রে নারী নির্যাতন প্রতিরোধ কমিটি গঠনের দাবি জানানো হয়।

 

 

 

 

 

তাসু/চখ

এই বিভাগের আরও খবর