chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

৩০ দিনে বঙ্গবন্ধু টানেলে আয় ৪ কোটি

চট্টগ্রামে কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে নির্মিত দক্ষিণ এশিয়ার সর্বপ্রথম টানেল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলে গত ৩০ দিনে টোল আদায় হয়েছে ৪ কোটি দুই লাখ ৩৮ হাজার ৫০ টাকা এবং যানবাহন পারাপার হয়েছে ১ লাখ ৭১ হাজার ১৩৬টি।

মঙ্গলবার (২৮ নভেম্বর) বঙ্গবন্ধু টানেলের সহকারী প্রকৌশলী তানভীর রিফা এ তথ্য জানান।

সহকারী প্রকৌশলী রিফা জানান, গত ২৮ অক্টোবর টানেল উদ্বোধন হয়। এরপর ২৯ অক্টোবর ভোর ৬টা থেকে টানেল দিয়ে যান চলাচল শুরু হয়। তখন থেকে আজ (২৮ নভেম্বর) ভোর ৬টা পর্যন্ত টানেল ব্যবহার করে পারাপার হয়েছে ১ লাখ ৭১ হাজার ১৩৬টি গাড়ি এতে মোট টোল আদায় হয়েছে ৪ কোটি দুই লাখ ৩৮ হাজার ৫০ টাকা।

নির্দেশনা অনুযায়ী, টানেলে ১২ ধরনের যানবাহন চলাচল করতে পারে। এর মধ্যে প্রাইভেটকার ও জিপকে দিতে হচ্ছে ২০০ টাকা, মাইক্রোবাসকে ২৫০ টাকা, পিকআপকে ২০০ টাকা, ৩১ বা তার চেয়ে কম সিটের বাসকে ৩০০ টাকা ও ৩২ বা তার চেয়ে বেশি আসনের বাসকে দিতে হয় ৪০০ টাকা। আবার ৫ টন ধারণ ক্ষমতার ট্রাকের কাছ থেকে টানেলে টোল নেওয়া হচ্ছে ৪০০ টাকা। এছাড়া ৫ থেকে ৮ টনের ট্রাককে ৫০০ টাকা ও ৮ থেকে ১১ টনের ট্রাককে ৬০০ টাকা টোল দিতে হয়। ৩ এক্সেল পর্যন্ত ট্রাক চলাচলে টানেলে টোল দিতে হচ্ছে ৮০০ টাকা। আর ৪ এক্সেল পর্যন্ত ট্রেইলারকে ১ হাজার টাকা ও চার এক্সেলের বেশি হলে প্রতি এক্সেলের জন্য দিতে ২০০ টাকা।

 

মুন/চখ

এই বিভাগের আরও খবর