chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বেসরকারি প্রাথমিক বিদ্যালয় নিবন্ধনের গেজেট প্রকাশ

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বেসরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোকে নিয়মের আওতায় আনতে ‘বেসরকারি প্রাথমিক বিদ্যালয় নিবন্ধন বিধিমালা’ গেজেট আকারে প্রকাশ করা হয়েছে।

সোমবার (১৩ নভেম্বর) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বিদ্যালয়-১ অধিশাখার উপসচিব আক্তারুন্নাহারের স্বাক্ষর করা বিধিমালাটি প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের প্রিন্টিং অ্যান্ড পাবলিকেশন্স বিভাগ থেকে ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

বিধিমালায় স্কুলের প্রাথমিক অনুমোদন, নিবন্ধন, নবায়ন, শিক্ষক নিয়োগ, ভবনের জমির আয়তন, তহবিল গঠন ও পরিচালনা, ব্যবস্থাপনা কমিটি গঠনের বিষয়ে সম্পূর্ণ নির্দেশনা রয়েছে।

নতুন এ বিধিমালা অনুযায়ী দেশে যেসব কিন্ডারগার্টেন, নার্সারি, কেজি ও প্রিপারেটরি স্কুল রয়েছে, সেগুলো ‘বেসরকারি প্রাথমিক বিদ্যালয়’ হিসেবে অভিহিত হবে। স্কুলে পাঠদান শুরু করতে অনুমতিপত্র লাগবে। অনুমতি পাওয়ার এক বছরের মধ্যেই যথাযথ নিয়ম মেনে নিবন্ধন করতে হবে

কিন্ডারগার্টেন স্কুল নিয়ন্ত্রণে গত ফেব্রুয়ারিতে উদ্যোগ নেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। বিধিমালা প্রস্তুত করে তা বিভিন্ন মন্ত্রণালয়ে পাঠানো হয়। সবশেষ আইন মন্ত্রণালয়ে ভেটিংয়ের জন্য পাঠানো হয়। এসআরও নম্বর পাওয়ার পর বিধিমালা গেজেট আকারে প্রকাশ করা হয়েছে।

 

মুন/চখ

এই বিভাগের আরও খবর