chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

মিশরের বাংলাদেশ দূতাবাসে সংবিধান দিবস পালন

মিশরে বাংলাদেশ দূতাবাস রবিবার (০৫ নভেম্বর) যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে ‘জাতীয় সংবিধান দিবস’ পালিত হয়েছে। 

পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠানটি শুরু হয়। পরে রাষ্ট্রদূতের নেতৃত্বে দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর সংবিধান দিবস উপলক্ষ্যে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর প্রেরিত বাণী পাঠ করে শোনানো হয়।

বিশেষ আলোচনা সভায় রাষ্ট্রদূত সামিনা নাজ প্রথমে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি সশ্রদ্ধ শ্রদ্ধা জ্ঞাপন করেন। তিনি তার বক্তব্যে জাতির পিতার অবিসংবাদিত নেতৃত্বে একটি স্বাধীন বাংলাদেশ নির্মাণ ও নতুন জাতি গঠনে অতি অল্প সময়ে জাতিকে সংবিধান উপহার দেওয়ার কথা কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন।

রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের সংবিধান স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ রাষ্ট্রের সর্বোচ্চ আইন, যা স্বল্পতম সময়ে আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে রচিত হয়েছিল। গণতান্ত্রিক মূল্যবোধ ও আইনের শাসন প্রতিষ্ঠায় জাতীয় সংবিধানের গুরুত্ব অপরিসীম। আমাদের সংবিধান আমাদের গর্ব, এর মর্যাদা অক্ষুণ্ন রাখা প্রতিটি নাগরিকের নৈতিক দায়িত্ব এবং যে কোনো পরিস্থিতিতে মহান সংবিধান সমুন্নত রাখার ব্যাপারে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

সামিনা নাজ বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গড়ার লক্ষ্যে বর্তমান সরকার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে রূপকল্প-২০৪১ বাস্তবায়নে নিরন্তর কাজ করে যাচ্ছে। রাষ্ট্রদূত সকল প্রবাসীকে নিজ নিজ অবস্থান থেকে একটি আধুনিক স্মার্ট বাংলাদেশ গড়ার কাজে যার যার সাধ্যমতো অবদান রাখার আহ্বান জানান।

 

 

 

তাসু/চখ

 

 

এই বিভাগের আরও খবর