chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বাঁশখালীর বানীগ্রামে ৫ প্রাচীন মন্দির ধ্বংসের দ্বারপ্রান্তে

চট্টগ্রামের বাঁশখালী উপজেলার বানীগ্রাম একটি ঐতিহ্যবাহী এলাকা। সেখানে ইতিহাস ঐতিহ্যর সাক্ষী নিয়ে আজও দাঁড়িয়ে আছে হাজার বছরের প্রাচীন ৫ টি ঐতিহাসিক মন্দির। পুরো বাণীগ্রাম এলাকা চট্টগ্রাম- বাশখালী মহাসড়কের পশ্চিম পার্শে (বাণীগ্রাম স্কুল সংলগ্ন) এই প্রাচীন মন্দিরগুলোর অবস্থান। মন্দিরগুলো সংরক্ষণের অভাবে বিবর্ণ হয়ে উঠছে।

ছবিতে প্রদর্শিত ছবিগুলো একটি প্রাচীন  মন্দিরের। যা বাণীগ্রাম স্কুলের আবাসিক হল হিসাবে পরিচিত ছিল। এই মন্দিরের চতুর পাশে একসময় টিনচালা ঘর করে ছাত্ররা থাকতো। বর্তমানে স্কুল কর্তৃপক্ষ মন্দিরের পরিবেশটা পরিষ্কার ও পরিচ্ছন্ন করেছেন। যার কারণে হাজার বছরে প্রাচীন সৌন্দর্য মন্দিরটা মানুষের সামনে উঠে এসেছে।

একটি সুত্র থেকে জানা যায়, উন্নয়নের নামে মন্দিরটির পরিবেশ ও ইতিহাস ধ্বংস করে অন্য কিছু গড়ে তুলার চেষ্টা করছে প্রভাবশালী মহল । মন্দিরটি রক্ষা হোক এটি সবার কামনা।

চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্রের পক্ষ থেকে এই প্রাচীন মন্দিরটির প্রত্ন আইনে সরকারের মন্ত্রণালয়ের অধীনে সংস্কার ও সংরক্ষণ করার দাবী জানিয়েছেন।

তবে বেশ কয়েকবার স্মারকলিপি দিয়ে সংরক্ষণের দাবী করা হলেও অদৃশ্য কারনে তা সংরক্ষণ করা হয়নি। সে কারনে মন্দির গুলো ধ্বংসের দ্বারপ্রান্তে।  আমাদের সরকার ও স্থানীয় প্রশাসনের অবহেলায় প্রাচীন ইতিহাস সংরক্ষণে চট্টগ্রামের সাথে বিমাতা সুলভ আচরণ করছে না তো?

লেখকসোহেল মুহাম্মদ ফখরুদ-দ্দীন, সভাপতি চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্র।

চখ/পরী

এই বিভাগের আরও খবর